আজকের শিরোনাম :

এলাচের দাম বেড়েছে কেজিতে ৬০০ টাকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০১৯, ০০:২০

পেঁয়াজ, রসুন, আদার দাম নিয়ে যখন নাকাল দেশবাসী ঠিক তখনি দাম বাড়ল আরেক মসলা এলাচের। খুচরা বাজারে প্রতি কেজি এলাচের দাম বেড়েছে ৬০০ টাকা পর্যন্ত। বরাবরের মতো যোগান কম থাকার অজুহাত দিয়ে দাম বাড়িয়ে দিয়েছেন খুচরা ব্যবসায়ীরা। আর পাইকারি বিক্রেতারা বলছেন আর্ন্তজাতিক বাজারে দাম বেশি তাই দেশের বাজারেও বেড়েছে দাম।

শুক্রবার (২৯ নভেম্বর) রাজধানীর কারওয়ান বাজার, তাঁতিবাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, মহাখালী কাঁচা বাজার, হাতিরপুরলসহ কয়েকটি বাজার ঘুরেও এ চিত্র পাওয়া গেছে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, আজ শুক্রবার প্রতি কেজি এলাচ বিক্রি হয়েছে তিন হাজার টাকায়। গত ২৭ নভেম্বর প্রতি কেজি এলাচ বিক্রি হয়েছে দুই হাজার ৪০০ টাকায়।

ব্যবসায়ীরা বলছেন, ভারতেও এলাচের দাম বেড়েছে। ভারতরের কেরালায় গত বছরের বন্যা ও এ বছরের খরায় এলাচের উৎপাদন মার খেয়েছে। গুয়েতেমালাসহ যেসব দেশ এলাচ রফতানি করে তারাও চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছে।

বাংলাদেশ পাইকারি গরম মসলা ব্যবসায়ী সমিতির সভাপতি মো. এনায়েত উল্লাহ বলেন, ‘আন্তর্জাতিক বাজারে এলাচের দাম বেড়ে যাওয়ায় দেশেও দাম বেড়ে গেছে। আমাদের দেশে পাইকারি বাজারে এলাচের মূল্য কেজিতে ৩০০ টাকা পর্যন্ত বেড়েছে।’

তবে ক্রেতারা বলছেন, শীতকালে বিয়ে, ধর্মীয় অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠান বেশি থাকে। এ সময় এলাচের চাহিদাও বেড়ে যায়। আর এই বিষয়টিকে পুঁজি করে ব্যবসায়ীরা এলাচের দাম বাড়িয়েছেন। কৃত্রিম সংকট তৈরি করে এলাচের দাম বাড়ানো হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ