বাংলাদেশকে ধোঁকা দিয়েছে ভারত : বাণিজ্যমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০১৯, ০০:৫৫

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, নিত্যপণ্য পেঁয়াজের রপ্তানি বন্ধ করে ভারত বাংলাদেশকে ধোঁকা দিয়েছে। যেহেতু আমরা ভারত থেকেই পেঁয়াজ আমদানি করে আসছিলাম, তাই এর বিকল্প চিন্তা করিনি। কিন্তু ভারত যে এভাবে পেঁয়াজের রপ্তানি বন্ধ করে দেবে তা আমরা কখনো কল্পনাও করিনি।

বুধবার (২৭ নভেম্বর) সকালে রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক এক সেমিনারে এমন মন্তব্য করেন তিনি।

বাণিজ্যমন্ত্রী জানান, পেঁয়াজের এই সংকটের শিক্ষাকে বর্তমানে সম্পদে পরিণত করা হচ্ছে। আগামী তিন বছরের মধ্যে বাংলাদেশের উৎপাদিত পেঁয়াজ বিদেশে রপ্তানি করা হবে।

প্রতিদিন এক থেকে দেড় হাজার টন পেঁয়াজ আমদানি করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, খুব দ্রুত পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে আসবে। ইতোমধ্যেই আড়াই হাজার টন পেঁয়াজের একটি চালান দেশে এসেছে। পাশাপাশি অপেক্ষায় রয়েছে আরও কয়েকটি পেঁয়াজের চালান। এ সময় বাজার নিয়ন্ত্রণে সব ধরনের চেষ্টা অব্যাহত রয়েছে বলে আরও যোগ করেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী কয়েক দিনের মধ্যে বাজারে আমদানি করা পেঁয়াজ ছাড়াও দেশি পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক হবে। এর মাধ্যমে দেশে সৃষ্ট পেঁয়াজের সংকট খুব অল্প সময়ের মধ্যেই নিরসন হবে বলে উল্লেখ করেন তিনি।

রংপুর বিভাগীয় কমিশনার কে এম তারিকুল ইসলামের সভাপতিত্বে বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক এই সেমিনারে সিটি মেয়র মোস্তাফিজার রহমান, মেট্রোপলিটন কমিশনার আব্দুল আলীম মাহমুদ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার জাকির হোসেন এবং অতিরিক্ত ডিআইজি ইকবাল হোসেনসহ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ