নমনীয় কেন্দ্রীয় ব্যাংক

থাকছে না ক্রেডিট কার্ডের কড়াকড়ি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০১৯, ০০:৪৪

ক্রেডিট কার্ডে আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে নেওয়া কঠিন সিদ্ধান্ত থেকে সরে এসেছে বাংলাদেশ ব্যাংক। লেনদেনে কড়াকড়ি পদক্ষেপের দশ দিনের মাথায় নমনীয় হয় কেন্দ্রীয় ব্যাংক।

রবিবার (২৪ নভেম্বর) এক প্রজ্ঞাপনে নীতিমালা শিথিল করা হয়।

এতে বলা হয়, কার্ডের আন্তর্জাতিক ব্যবহারে আলাদা হিসাব রাখতে হবে না। এমনকি লেনদেনে পৃথক ফরমও ব্যবহারের প্রয়োজন নেই। তবে ‘অবৈধ লেনদেন’ ঠেকাতে ব্যাংকগুলোকে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এ দিকে চলতি মাসের ১৪ তারিখ ক্রেডিট কার্ডে আন্তর্জাতিক লেনদেনে কড়াকড়ি আরোপ করে বাংলাদেশ ব্যাংক। সেখানে বলা হয়- কার্ডে কী ধরনের লেনদেন হচ্ছে তার হিসাব গ্রাহকদের কাছেও থাকতে হবে। এজন্য ব্যাংকে পৃথক একটি ফরমও নির্দিষ্ট করে দেওয়া হয়।

যেখানে গ্রাহকদের অনলাইন ট্রানজেকশন অথরাইজেশন ফরম পূরণ করে ব্যাংকগুলোতে জমা দেওয়ার কথা বলা হয়। পরে ব্যাংকের যাচাই শেষে গ্রাহকরা ক্রেডিট কার্ডের ডলার ব্যবহারের অনুমতি পাবেন। কার্ডে অবৈধ লেনদেন বন্ধে এমন সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক।

অপরদিকে ক্রেডিট কার্ডে কেন্দ্রীয় ব্যাংকের কড়াকড়ি সিদ্ধান্তের ফলে তথ্যপ্রযুক্তি খাতে যুক্ত অনেকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। এরপর এ বিষয়ে পদক্ষেপের কথা জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিষয়টি দ্রুত সমাধানে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে নির্দেশনা দেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এরপরই কেন্দ্রীয় ব্যাংক কড়াকড়ি শিথিল করে প্রজ্ঞাপন জারি করে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে বর্তমানে দেশে ক্রেডিট কার্ড ব্যবহার করছেন ১২ লাখ ৩ হাজারের অধিক গ্রাহক।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ