মিয়ানমারের পেঁয়াজ টিসিবিতে বিক্রি শুরু, কেজি ৪৫ টাকা

  ইউএনবি

১৭ নভেম্বর ২০১৯, ১৭:৫০ | আপডেট : ১৭ নভেম্বর ২০১৯, ১৮:০০ | অনলাইন সংস্করণ

ছবি : ইউএনবি
পেঁয়াজের উত্তপ্ত বাজারের লাগাম টেনে ধরতে রাষ্ট্রীয় মালিকাধীন বিপণন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) রবিবার রাজধানীর কারওয়ান বাজারে সংস্থা প্রধান কার্যালয়ের সামনে মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজ ৪৫ টাকা কেজিতে বিক্রি শুরু করেছে।

বার্তা সংস্থা ইউএনবির সাথে আলাপকালে আবিদ নামে টিসিবির এক ডিলার বলেন, তারা বেলা ১১টা থেকে পেঁয়াজ বিক্রি শুরু করেছেন এবং তা ট্রাকের পণ্য শেষ না হওয়া পর্যন্ত চালিয়ে যাবেন। 

ঘটনাস্থলে গিয়ে এই প্রতিবেদক ট্রাক ঘিরে ক্রেতা, বিশেষ করে নিম্ন ও মধ্য আয়ের মানুষের বড় সারি দেখতে পান।

তবে ট্রাক থেকে একজন ব্যক্তি মাত্র এক কেজি পেঁয়াজ কিনতে পারছিলেন।

সারিতে দাঁড়ানো এক ক্রেতা মনির হোসেন বলেন, ‘আমরা অনেক খুশি যে টিসিবি ৪৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করছে। আশা করি দাম দ্রুত কমে আসবে।’

শনিবার রাজধানী ঢাকাসহ দেশের নানা জায়গায় পেঁয়াজের কেজি প্রতি দাম দাঁড়ায় ২৬০ টাকা।

ক্রেতাদের অভিযোগ, ‘বাজারের ওপর সরকারের নিয়ন্ত্রণ না থাকায়’ অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়িয়ে দিচ্ছে। কিন্তু ব্যবসায়ীরা আকাশছোঁয়া দামের জন্য পেঁয়াজের সরবরাহের ঘাটতিকে দায়ী করছেন।

ভারত নিজেদের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে ২৯ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানি অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করার পর থেকেই বাংলাদেশের বাজারে এ পণ্যটির দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে।

সরকার শুক্রবার জানায় যে স্থানীয় বাজার স্থিতিশীল রাখতে আকাশপথে তুরস্ক, মিশর, আফগানিস্তান ও ইউএই থেকে জরুরিভাবে পেঁয়াজ আনা হচ্ছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ