আজকের শিরোনাম :

দেশে পেঁয়াজের ডাবল সেঞ্চুরি, সৌদিতে কেজি ২৫

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৯, ০১:৩৬

গত কয়েক সপ্তাহ থেকেই দেশের পেঁয়াজের বাজারে অস্থিরতা চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায় এবার প্রতি কেজি পেঁয়াজের দাম ২শ টাকারও ওপরে উঠে গেছে। বুধবার (১৩ নভেম্বর) পর্যন্ত যেখানে ঢাকার পাড়া-মহল্লার বাজারসহ মুদি দোকানগুলোতে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছিল ১৭০ টাকা থেকে ১৮০ টাকায়। সেখানে এক দিনের মাথায় বৃহস্পতিবার (১৪ নভেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে পেঁয়াজের দাম আকাশচুম্বী হতে দেখা গেছে। এসব বাজারের কোথাও কোথাও দেখা মিলেছে প্রতি কেজি পেঁয়াজ ২শ থেকে ২২০ টাকা দরে বিক্রি হতে।

দেশের বাজারে যখন এমন অস্থিরতা চলমান তখন সৌদি আরব থেকে বাংলাদেশি একটি গণমাধ্যমের বরাতে জানা গেছে, বৃহস্পতিবার বাংলাদেশের খোলা বাজারে পেঁয়াজের দাম যখন ২শ থেকে ২২০ টাকা কেজিতে দাঁড়িয়েছে, তখন মরুভূমির দেশ সৌদি আরবের খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। বৃহস্পতিবার দেশটির রাজধানী রিয়াদের কয়েকটি সুপার মার্কেট ঘুরে এমন চিত্রই দেখা গেছে বলে জানিয়েছে ওই গণমাধ্যমটি।

দেশটির সুপার মার্কেটগুলোতে রান্নার কাজে ব্যবহৃত অতিপ্রয়োজনীয় মসলা জাতীয় এই নিত্যপণ্যটি খোলা ও বস্তা উভয়ভাবেই বিক্রি করা হচ্ছে। প্রতি কেজি খোলা পেঁয়াজ বিক্রি হচ্ছে এক রিয়াল ৭০ হালালা দরে। পাশাপাশি তিন থেকে চার কেজি ওজনের একেকটি পেঁয়াজের বস্তা বিক্রি হচ্ছে পাঁচ থেকে ছয় রিয়ালে। এই হিসাবে বস্তা প্রতি এসব পেঁয়াজের প্রতি কেজির মূল্য দাঁড়ায় ২৫ থেকে ৩০ টাকা।

উল্লেখ্য, সৌদি আরবের বাজারে যেসব পেঁয়াজ পাওয়া যায় সেগুলো আমদানি করা হয়ে থাকে ভারত, পাকিস্তান, মিসর এবং চীনসহ পেঁয়াজ উৎপাদনকারী বিভিন্ন দেশ থেকে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ