আজকের শিরোনাম :

সহজ ব্যবসা সূচকে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০১৯, ১২:১০ | আপডেট : ২৪ অক্টোবর ২০১৯, ১৩:৩৫

সহজে ব্যবসা করা (ডুয়িং বিজনেস) সূচকে বাংলাদেশ ৮ ধাপ এগিয়েছে। ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ১৬৮তম। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৭৬তম।

আজ বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের (ডব্লিউজি) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কোনো দেশে ব্যবসা-বাণিজ্যের নিয়ম-কানুন ও তার বাস্তবায়ন কতটুকু সহজ বা কঠিন তার ওপর বিশ্বব্যাংক এ সূচক তৈরি করে।

সূচকে উন্নতির কারণ হিসেবে বিশ্বব্যাংক জানিয়েছে, বাংলাদেশে উদ্যোক্তাদের জন্য ব্যবসা শুরুর প্রক্রিয়া আগের চেয়ে সহজ হয়েছে। বিদ্যুৎ-সংযোগ ও ঋণপ্রাপ্তির দিক থেকেও বাধা কমেছে। দেশে নতুন কোম্পানি নিবন্ধনে খরচ কমেছে। ডিজিটাল সনদ পেতে কোনো ফি দিতে হচ্ছে না। শেয়ার ক্যাপিটালের ভিত্তিতে রেজিস্ট্রেশন ফিও কমানো হয়েছে। 

এ ছাড়া রাজধানী ঢাকায় নতুন বিদ্যুৎ-সংযোগ পেতে জামানত কমিয়ে অর্ধেক করা হয়েছে, এ খাতের জনবল বৃদ্ধি ও ডিজিটালকরণে বিনিয়োগ বেড়েছে।  বাংলাদেশ ঋণ তথ্য ব্যুরোর (সিআইবি) কার্যক্রমের আওতা বেড়েছে। সেখানে এখন যেকোনো পরিমাণের ঋণের ৫ বছরের তথ্য সহজেই পাওয়া যায়।

সারা বিশ্বে ব্যবসা করার জন্য সবচেয়ে ভালো দেশ হলো নিউজিল্যান্ড। দেশটি এবারো শীর্ষস্থানে আছে। এর পর আছে সিঙ্গাপুর। তৃতীয় স্থানে আছে হংকং। চতুর্থ ডেনমার্ক। ৫ম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া।

এদিকে গত মাসে এ বছর ‘ডুয়িং বিজনেস’ সূচকে বেশি উন্নতি করবে এমন ২০টি দেশের তালিকা প্রকাশ করেছিল বিশ্ব ব্যাংক। ওই তালিকাতেও ছিল বাংলাদেশ। কোনো দেশে ব্যবসা-বাণিজ্যের নিয়মকানুন ও তার বাস্তবায়ন কতটুকু সহজ বা কঠিন তার ওপর বিশ্ব ব্যাংক এ তালিকা তৈরি করে। এতে দেখা গেছে, এবার আগের চেয়ে উন্নতির সম্ভাবনা রয়েছে বাংলাদেশের।

বিশ্বব্যাংক প্রকাশিত সংস্কারের এগিয়ে থাকা তালিকায় ২০টি দেশের মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে ভারত, চীন, আজারবাইজান, বাহরাইন, জর্ডান, কেনিয়া, মিয়ানমার, পাকিস্তান, কাতার, সৌদি আরব, কুয়েত, কসোভো, দিজিবুতি, টোগো, উজবেকিস্তান, তাজাকিস্তান, নাইজেরিয়া, কিরগিজ রিপাবলিক ও জিম্বাবুয়ে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ