আজকের শিরোনাম :

বিনিয়োগ বৃদ্ধি করতে চীন ও নরডিক দেশগুলোর প্রতি বাণিজ্যমন্ত্রীর আহ্বান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০১৯, ১২:৩৮

বাণিজমন্ত্রী টিপু মুনশি বাংলাদেশকে আরও অধিক রফতানি সুবিধা প্রদান ও বিনিয়োগ বৃদ্ধি করতে চীন ও নরডিক রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত নরডিক রাষ্ট্রগুলোর রাষ্ট্রদূতরা ও পৃথকভাবে চীনা রাষ্ট্রদূত বাংলাদেশ সচিবালয়ে সাক্ষাৎ করলে তিনি এ আহ্বান জানান। 

বাংলাদেশে নিযুক্ত নরডিক রাষ্ট্রদূতদের মধ্যে ছিলেন সুইডেনের রাষ্ট্রদূত চার্লোটা স্কেলেটা, নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লিক্যান ও ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইস্ট্রাপ প্যাটারশন।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা করেছে। দেশে এখন একের পর এক গ্রিন ফ্যাক্টরি চালু হচ্ছে। পৃথিবীর বড় কমপ্লায়েন্স ফ্যাক্টরি এখন বাংলাদেশে। বাংলাদেশের শ্রমিকরা এখন কর্মবান্ধব ও নিরাপদ পরিবেশে কাজ করছে। সব ফ্যাক্টরিতে বিল্ডিং সেফটি, ফায়ার সেফটিসহ সব নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

তিনি বলেন, শ্রমিকদের জন্য উপযুক্ত মজুরি নিশ্চিত করা হয়েছে। বাংলাদেশের শ্রমিকগণ সব ধরনের শ্র্রম অধিকার ভোগ করছে। ইপিজেড-এ শ্রমিকদের অধিকার নিশ্চিত করা হয়েছে। বাংলাদেশের শ্রমিকরা এখন শান্তিপূর্ণ পরিবেশে কারখানায় কাজ করছে। শ্রমিকদের অধিকার, মজুরি এবং উন্নত কাজের পরিবেশ নিশ্চিত করতে বাংলাদেশ সরকার সবসময় আন্তরিকতার সাথে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

নরডিক রাষ্ট্রদূতরা বলেন, বাংলাদেশে তৈরি পোশাক কারখানাগুলোর নিরাপদ কাজের পরিবেশ ও শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় প্রত্যাশার চেয়ে বেশি অগ্রগতি হয়েছে। শ্রমিকদের কল্যাণে আরো কিছু করার সুযোগ রয়েছে। ইউরোপিয়ন ইউনিয়নসহ নরডিক রাষ্ট্রগুলো বাংলাদেশকে বাণিজ্য সুবিধা দিয়ে যাচ্ছে, ভবিষ্যতেও এ সহযোগিতা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

এর পর ঢাকায় চীনের নবনিযুক্ত রাষ্ট্রদূত লি জিমিং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সাথে বাংলাদেশ সচিবালয়ে সাক্ষাৎ করেন। এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, চীন বাংলাদেশের বন্ধুরাষ্ট্র এবং বড় ব্যবসায়িক অংশিদার। চীনের সাথে বাংলাদেশের বিনিয়োগ ও বাণিজ্য বেড়েই চলছে।

তিনি বলেন, বাংলাদেশ চীনের আরও বেশি বিনিয়োগ আশা করে এবং আরও বেশি রফতানি সুবিধা প্রত্যাশা করে। বাংলাদেশে পণ্য উৎপাদনের খরচ কম। চীন বাংলাদেশে পণ্য উৎপাদন করে সারা বিশে^ রফতানি করতে পারে। বাংলাদেশের ব্যবসায়ীদের জন্য চায়নার ভিসা সহজ করলে উভয় দেশের বাণিজ্য আরও বৃদ্ধি পাবে।

চীনের রাষ্ট্রদূত বলেন, চীন বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধি করতে আগ্রহী। বাংলাদেশের ব্যবসায়ীদের জন্য চীনের ভিসা সহজ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামী দিনগুলোতে বাংলাদেশ চায়না বাণিজ্য আরও বৃদ্ধি পাবে। চীন বাংলাদেশকে আরও বাণিজ্য সুবিধা প্রদান করবে এবং বিনিয়োগ বৃদ্ধি করবে। 
এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ