আজকের শিরোনাম :

আজ থেকে খোলা বাজারে পেঁয়াজ বিক্রি করবে সরকার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১০:৩৯

মূল্য বৃদ্ধি রোধের লাগাম টানতে এবার খোলা বাজারে পেঁয়াজ বিক্রি করবে সরকার। ন্যায্যমূল্যে ট্রাকের মাধ্যমে খোলা বাজারে পেঁয়াজ বিক্রির এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

অভ্যন্তরীণ বাজারে দাম নিয়ন্ত্রণের চেষ্টায় গত শুক্রবার পেঁয়াজের রপ্তানি মূল্য তিন গুণ করে ভারত সরকার। এর পরদিনই রাজধঅনী ঢাকার বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকে। ইতোমধ্যে ভারতীয় পেঁয়াজের পাশাপাশি দেশি পেঁয়াজের দাম খুচরায় কেজিতে ২০ টাকার মতো বেড়েছে।

এদিকে, সোমবার (১৬ সেপ্টেম্বর) থেকেই খোলা বাজারে পেঁয়াজ বিক্রি করবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

পেঁয়াজের মূল্য বৃদ্ধির লাগাম টানতে রবিবার (১৫ সেপ্টেম্বর) বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে সোমবার থেকে সরকারি বিপণন সংস্থা টিসিবির মাধ্যমে ন্যায্য মূলে ট্রাক সেলের মাধ্যমে খোলা বাজারে পেঁয়াজ বিক্রি শুরুর সিদ্ধান্ত হয়।

এতে বলা হয়, পেঁয়াজ আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন ও সুদের হার কমাতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য বাংলাদেশের ব্যাংকে চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এছাড়া বন্দরে আমদানি করা পেঁয়াজ দ্রুত খালাস করা ও নির্বিঘ্ন পরিবহন নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর কাছেও চিঠি পাঠানো হয়েছে।

তবে, কত টাকা দরে, কয়টি পয়েন্টে ন্যায্যমূল্যে টিসিবি পেঁয়াজ বিক্রি করবে, সে সম্পর্কে বিজ্ঞপ্তিতে কিছুই জানানো হয়নি।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবদুল লতিফ বকসী সই করা এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ