আজকের শিরোনাম :

১০০ টাকা রিচার্জ করলে সরকার নিবে ২৭ টাকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০১৯, ২০:১৩

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস হলে মোবাইল ফোনে কথা বলার খরচ বাড়বে। বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী। কিন্তু তার অসুস্থতার কারণে বাজেটের বাকি অংশ উপস্থাপন করেন প্রধানমন্ত্রী।

দুপুরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। এরপর অর্থমন্ত্রীকে বাজেট উপস্থাপনের জন্য আহ্বান জানান স্পিকার।

অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের প্রথমবারের মতো উপস্থাপিত বাজেটে মোবাইল গ্রাহকের কথা বলার ওপর করহার বাড়ছে। চলমান ৫ শতাংশ সম্পূরক শুল্ক বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে এতে। ফলে একজন গ্রাহক ১০০ টাকা রিচার্জ করলে তা থেকে প্রায় ২৭ টাকা কর বাবদ কেটে নেয়া হবে, যা এখন ২২ টাকা।

বর্তমানে মোবাইল সেবার ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট), ৫ শতাংশ সম্পূরক শুল্ক এবং তার সঙ্গে ১ শতাংশ সারচার্জসহ মোট করের পরিমাণ প্রায় ২২ শতাংশ। প্রস্তাবিত বাজেটে বিদ্যমান করের সঙ্গে ‘বাড়তি’ ৫ শতাংশ যোগ হচ্ছে। বাড়তি করহার পাস হলে মোবাইল সেবায় মোট করহার দাঁড়াবে প্রায় ২৭ শতাংশ। আর তাই গ্রাহকের কথা বলার খরচ আরও বেড়ে যাবে।

এবিএন/মমিন/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ