আজকের শিরোনাম :

নৌ পরিবহণ মন্ত্রণালয়ে ৩ হাজার ৮৩২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০১৯, ১৮:৫৯

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নৌ পরিবহণ মন্ত্রণালয়ে মোট ৩ হাজার ৮৩২ কোটি ৭৭ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে উন্নয়ন খাতে ৩ হাজার ১১৩ কোটি ৪৪ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।
জাতীয় সংসদে আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ.হ.ম.মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ বরাদ্দের প্রস্তাব করেন।

বাজেট বক্তৃতায় মন্ত্রী বলেন, আগামী অর্থ বছরে ১৪টি আধুনিক ফেরি ক্রয় ও ৬টি কনভেনশনাল পন্টুন নির্মাণ করা হবে। এছাড়া নৌপথের উন্নয়নে ২টি নতুন মাদার ট্যাংকার ,২টি মাদার বাঙ্ক নির্মাণ ,গুরুত্বপূর্ণ নৌপথ খনন, নতুন ড্রেজার ও জাহাজ সংগ্রহ কার্যক্রমসহ ৫৩টি নৌপথের ড্রেজিং করা এবং বিভিন্ন উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে।

অর্থমন্ত্রী কামাল বলেন, জাতীয় ও আন্তর্জাতিক নৌপথের উন্নয়নে সরকার ৩৯টি বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। এর মধ্যে বৈদেশিক সহায়তায় আরএডিপিভুক্ত ২৭টি ও সংস্থার নিজস্ব অর্থে ১২টি উন্নয়ন প্রকল্প রয়েছে।
তিনি বলেন, নদী নাব্যতা রক্ষায় ও নদীপথ খনন, ড্রেজার ক্রয়, নৌ-দুর্ঘটনা রোধ, সমুদ্র ও স্থলবন্দরসমূহের উন্নয়নে বাতিঘরও বয়াবাতির ব্যবস্থাপনাসহ ব্যাপক উন্নয়ন কাজ সম্পন্ন করেছে।

বুড়িগঙ্গা, তুরাগ ও শীতলক্ষ্যা নদীর তীরে ব্যাংক প্রটেকশনসহ ওয়াকওয়ে নির্মাণ হবে। নৌপথে ফেরি সার্ভিস উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ