আজকের শিরোনাম :

বাজেটে শিক্ষা ও প্রশিক্ষণ বাবদ মোট বরাদ্দ ৮৭ হাজার ৬২০ কোটি টাকার প্রস্তাব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০১৯, ১৮:৪৫

প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়সহ ২৮টি মন্ত্রণালয় ও বিভাগের জন্য আগামী ২০১৯-২০ অর্থ বছরের বাজেটে শিক্ষা ও প্রশিক্ষণ বাবদ মোট বরাদ্দ ৮৭ হাজার ৬২০ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে। যা মোট বাজেট বরাদ্দের ১৬ দশমিক ৭৫ শতাংশ এবং জিডিপি’র ৩ দশমিক শুণ্য চার শতাংশ।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০১৯-২০ অর্থ বছরের বাজেট প্রস্তাবনায় একথা জানান।

উল্লেখ্য, প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়সহ বর্তমানে ২৮টি মন্ত্রণালয় ও বিভাগ শিক্ষা এবং প্রশিক্ষণ সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়ন করছে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, আগামী ২০১৯-২০ অর্থবছরে প্রাথমিক শিক্ষা খাতে ২৪ হাজার ৪০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি, যা বর্তমান ২০১৮-১৯ অর্থ বছরে ২০ হাজার ৫২১ কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, ২০১৯-২০ অর্থ বছরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ২৯ হাজার ৬২৪ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করছি, যা বর্তমান ২০১৮-১৯ অর্থ বছরে ছিল ২৫ হাজার ৮৬৬ কোটি টাকা।

তিনি বলেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষার জন্য ২০১৯-২০ অর্থ বছরের ৭ হাজার ৪৫৪ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করছি, যা ২০১৮-১৯ অর্থ বছরে ছিল ৫ হাজার ৭৫৮ কোটি টাকা।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, ২০১৯-২০ অর্থ বছরে শুধুমাত্র মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে উন্নয়ন প্রকল্পের জন্য প্রায় ৯ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা বর্তমান ২০১৮-১৯ অর্থ বছরের উন্নয়ন বরাদ্দের তুলনায় ৫৪ শতাংশ বেশি।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘দীর্ঘদিন আমাদের শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষা প্রতিষ্ঠানে নানাবিধ কারণে মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও)ভুক্তি কার্যক্রমটি বন্ধ ছিল। এবারে শিক্ষা মন্ত্রণালয়ের দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনায়, দীর্ঘদিন ধরে বন্ধ থাকা এমপিওভুক্তি কার্যক্রমের জন্য এ বাজেটে প্রয়োজনীয় অর্থের যোগান রাখা হয়েছে।’ সূত্র: বাসস

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ