৬ মাসে সেবা খাতে রফতানি প্রবৃদ্ধি ৫০.৪৮ শতাংশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫৮

চলতি অর্থবছরের (২০১৮-১৯) প্রথম ছয় মাসে ( জুলাই-ডিসেম্বর) সেবা খাতে রফতানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ২৮৭ কোটি ১৩ লাখ মার্কিন ডলার, যা গেল অর্থবছরের একই সময়ের চেয়ে ৫০ দশমিক ৪৮ শতাংশ বেশি। রফতানি উন্নয়ন ব্যুারোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

ইপিবির তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে দেশের বিভিন্ন সেবা খাতের মাধ্যমে মোট রফতানি আয় হয়েছে ২৮৭ কোটি ১৩ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ৮৪ টাকা হিসাবে) যা প্রায় আড়াই হাজার কোটি টাকা। গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ছয় মাসে সেবা খাতে রফতানি আয়ের পরিমাণ ছিল ১৯০ কোটি ৮০ লাখ ডলার। সে হিসেবে সেবা খাতে রফতানি আয়ের প্রবৃদ্ধি হয়েছে ৫০ দশমিক ৪৮ শতাংশ এবং ছয় মাসে লক্ষ্যমাত্রার চেয়ে সেবায় রফতানি বেড়েছে ১৪ দশমিক ৮৫ শতাংশ। জুলাই-ডিসেম্বর সময়ে সেবা রফতানি খাতে অঅয়ের লক্ষ্যমাত্রা ছিল ২৫০ কোটি ডলার।

রফতানি আয়ের মধ্যে সরাসরি সেবা খাত থেকে এসেছে ২৮০ কোটি ৮৮ লাখ। বাকিটা দেশের বন্দরগুলোতে পণ্যবাহী জাহাজগুলোর কেনা পণ্য ও সেবা এবং মার্চেন্টিংয়ের অধীনে পণ্য বিক্রির আয়।

এর মধ্যে টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি থেকে ২৯ কোটি ৪৮ লাখ ৭০ হাজার ডলার, বিভিন্ন ধরনের পরিবহন সেবা থেকে ৩৫ কোটি ২৪ লাখ ডলার, বীমা ব্যতীত অন্যান্য আর্থিক সেবা খাত থেকে ৫ কোটি ৭০ লাখ ৯ হাজার ডলার, ভ্রমণ সেবা উপ-খাত থেকে ১৭ কোটি ৭৬ লাখ ডলার,‘অন্যান্য ব্যবসায় সেবা’ থেকে ৪৮ কোটি ২৪ লাখ ডলার রফতানি আয় এসেছে।

এদিকে, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে পণ্য রফতাণি থেকে আয় হয়েছে ২ হাজার ৫০ কোটি ডলার। ফলে পণ্য ও সেবা খাত মিলে মোট রফতানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৩৩৭ কোটি ১৩ লাখ ডলার।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ