ইসলামী ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ক্যাম্পেইন উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৭

‘আর্থিক অন্তর্ভুক্তি: ক্ষুদ্র সঞ্চয় ও উন্নয়নে গতি’ এ শ্লোগানকে ধারণ করে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের উদ্যোগে ‘ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ক্যাম্পেইন’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

 ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও প্রধান নির্বাহী মো. মাহবুব উল আলম আজ (০৪ ফেব্রুয়ারী) ২০১৯ সোমবার ইসলামী ব্যাংক টাওয়ারে প্রধান অতিথি হিসেবে এ ক্যাম্পেইন উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট এর মহাব্যবস্থাপক মো: আবুল বশর। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক এ. এইচ. এম. রফিকুল ইসলাম।

 ব্যাংকের এডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ মুনিরুল মওলার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর আবু রেজা মো: ইয়াহিয়া। আরও বক্তব্য রাখেন ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর তাহের আহমেদ চৌধুরী, মুহাম্মদ কায়সার আলী ও হাসনে আলম। প্রধান কার্যালয়ের নির্বাহী ও বিভিন্ন শাখার ব্যবস্থাপকগণ এসময় উপস্থিত ছিলেন। ছাত্র, কৃষক, শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী, প্রবাসীসহ সকল শ্রেণি ও পেশাজীবীকে আর্থিক অন্তর্র্ভুক্তিকরণে এ ক্যাম্পেইন ৪ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চ ২০১৯ পর্যন্ত চলবে।

প্রধান অতিথির ভাষণে মো. মাহবুব উল আলম বলেন, বর্তমান সরকারের নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। দেশের উন্নয়ন ও অগ্রগতির ধারাকে অব্যাহত রাখতে ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তি কার্যক্রমকে গুরুত্ব দিতে হবে। ইসলামী ব্যাংক দেশের সর্ববৃহৎ ব্যাংক হিসেবে ব্যাংকিং সেবা বঞ্চিত জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনতে আর্থিক অন্তর্ভুক্তিকরণে বিশেষ ক্যাম্পেইন ঘোষণা করেছে।

তিনি বলেন, প্রত্যন্ত অঞ্চলের মানুষদের ব্যাংকিং সেবার আওতায় আনতে ৩০৫টি এজেন্ট ব্যাংকিং আউটলেট চালু  করা হয়েছে। স্কুল ব্যাংকিং কার্যক্রম পরিচালনা ও শিক্ষার্থীদের মাঝে আর্থিক শিক্ষা বিস্তারে ইসলামী ব্যাংক অগ্রণী ভুমিকা পালন করছে। ৩ লাখ ২৫ হাজার শিক্ষার্থী ইসলামী ব্যাংকের স্কুল ব্যাংকিং গ্রাহক।

 নারীদের আর্থিক খাতে অন্তর্ভুক্ত করতে ব্যাংকের পল্লী উন্নয়ন প্রকল্প দেশের ২১ হাজার গ্রামে বিস্তৃত যার সদস্য সংখ্যা ১১ লাখ এবং অধিকাংশই নারী। তিনি বলেন, কৃষকদের জন্য ১০ টাকায় হিসাব খোলার সুবিধাসহ বিকল্প ব্যাংকিং সেবাকে গুরুত্ব দিয়ে কাজ করছে এই ব্যাংক।

মো: আবুল বশর প্রধান আলোচকের বক্তব্যে বলেন, ইসলামী ব্যাংক বাংলাদেশ ব্যাংক ও নিয়ন্ত্রণকারী সংস্থাগুলো কর্তৃক গৃহিত নীতিমালা পরিপালনে সদা তৎপর। প্রযুক্তি ও অন্তর্ভুক্তিমূলক আধুনিক ব্যাংকিং সেবা বিস্তারের ক্ষেত্রে ইসলামী ব্যাংক আরো বেশি ভুমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন তিনি।
 

এবিএন/উজ্জ্বল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ