‘২০২৪ সালে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের তৈরি পোশাক রফতানি সম্ভব’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০১৯, ১২:৪৩

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ২০২৪ সালে ১০০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের তৈরি পোশাক রফতানি করা সম্ভব।

বর্তমানে তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় এবং দেশের মোট রফতানি আয়ের ৮১ দশমিক ২৩ শতাংশ আসে তৈরি পোশাক থেকে উল্লেখ করে তিনি বলেন, ২০২১ সালে তৈরি পোশাক রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ বিলিয়ন মার্কিন ডলার। এ খাতের রপ্তানি বৃদ্ধিতে বিশেষ গুরুত্ব দেওয়া হবে বলেও জানান তিনি।

বুধবার ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজক সংস্থা সেমস গ্লোবাল এবং চায়নার সাব-কাউন্সিল অব টেক্সটাইল ইন্ডাস্ট্র্রির (টেক্স) যৌথ উদ্যোগে আয়োজিত ৪ দিনব্যাপী ‘১৫তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন এন্ড ফেব্রিক শো-২০১৯’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সেমস গ্লোবালের কর্ণধার মিজ মেহেরুন এন. ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএর প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, বিজিএমইএ’র সাবেক প্রেসিডেন্ট মো. আতিকুল ইসলাম, বিকেএমইএ’র ফাস্ট ভাইস-প্রেসিডেন্ট মনসুর আহমেদ এবং চায়নার সাব-কাউন্সিল অব টেক্সটাইল ইন্ডাস্ট্র্রির (টেক্স) পরিচালক সেন জেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। ২০২৪ সালে বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে। পাকিস্তান থেকে বাংলাদেশ সকল ক্ষেত্রে এগিয়ে আছে এবং ভারত থেকেও কিছু কিছু ক্ষেত্রে এগিয়ে। দেশের এগিয়ে যাবার জন্য সকল ক্ষেত্রে কাজ চলছে।

উল্লেখ্য, মেলায় ২২টি দেশের ৩৭০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলা প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সন্ধা সাড়ে ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food