রপ্তানিমুখী পণ্যের খাতভিত্তিক চাহিদাপত্র প্রণয়নে গুরুত্বারোপ বাণিজ্যমন্ত্রীর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০১৯, ২১:০৩

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি রপ্তানিমুখী পণ্যের খাতভিত্তিক চাহিদাপত্র প্রণয়ন এবং সে অনুযায়ী কার্যকরী পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেছেন।

তিনি বলেন, দেশের রপ্তানির পরিমাণ বাড়ানোর জন্য একটি ব্যবসা-বান্ধব পরিবেশ উন্নয়নের লক্ষ্যে সংশ্লিষ্ট নীতিমালার সহজীকরণের কোনো বিকল্প নেই।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ওসামা তাসীরের নেতৃত্বে পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ তার কার্যালয়ে সাক্ষাৎকালে তিনি আজ সোমবার এ কথা বলেন। বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।

মুনশি বলেন, আমাদের রপ্তানির জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে রপ্তানি পণ্যের বহুমুখীকরণ একান্ত প্রয়োজন এবং এ জন্য তৈরি পোশাকের পাশাপাশি সম্ভাবনাময় অন্যান্য পণ্যের জন্য প্রণোদনা ও বাজার সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করা প্রয়োজন।

আরও পড়ুন: এ সরকার লুটপাট করে বিজয় উৎসব করছে: মির্জা ফখরুল

ওসামা তাসীর বলেন, ২০২৪ সাল নাগাদ এলডিসি পরবর্তী সময়ে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থান আরও সুদৃঢ় করার জন্য রপ্তানি বাণিজ্য সম্প্রসারণ, নতুন বাজার সৃষ্টি ও রপ্তানি প্রবৃদ্ধিতে বাধা সৃষ্টি করে এমন বিষয়সমূহ নিয়ে বেসরকারিখাতের অংশগ্রহণে একটি সময়োপযোগী নীতিমালা প্রণয়ন করা প্রয়োজন।

পাশাপাশি রপ্তানি প্রবৃদ্ধি অব্যাহত রাখতে একটি কমপ্রিহেনসিভ ট্রেড পলিসি প্রণয়ন ও অটোমেটেড শুল্ক ব্যবস্থা নিশ্চিত করার প্রস্তাব করেন তিনি।

সূত্র : বাসস।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ
well-food