আজকের শিরোনাম :

প্লাস্টিক মেলা শুরু কাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০১৯, ১০:৪৭

চার দিনব্যাপী ১৪তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলা আগামীকাল বৃহস্পতিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হচ্ছে। চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। 

মেলায় মেশিনারিজ, মোল্ড, কাঁচামাল উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানসহ দেশে ব্যবহৃত বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান অংশ নেবে।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন মেলার উদ্বোধন করবেন।

রাজধানীর পল্টন টাওয়ারে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুত ও রফতানিকারক অ্যাসোসিয়েশেন (বিপিজিএমইএ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি মো. জসিম উদ্দিন।

এ সময় উপস্থিত ছিলেন সাবেক সভাপতি এ এস এম কামাল উদ্দিন, মো. ইউসুফ আশরাফ, ফেরদৌস ওয়াহেদ, সামিম আহমেদ, সংগঠনের সিনিয়র সহসভাপতি গিয়াসউদ্দিন আহমেদ, সহসভাপতি কে এম ইকবাল হোসেন, সৈয়দ তাহসিন হক ও যৌথ আয়োজক প্রতিষ্ঠান ইয়রকার ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিস কোম্পানির চেয়ারম্যান যুডি ওয়াং প্রমুখ।

বিপিজিএমইর সভাপতি মো. জসিম উদ্দিন বলেন,প্লাস্টিক শিল্পের সবাইকে এক ছাদের নিচে এনে পরিচিত করার পাশাপাশি বৃহৎ পরিসরে পণ্যগুলো তুলে ধরতে এ মেলার আয়োজন করা হয়েছে।

তিনি জানান,এবারে মেলায় চীন,ভারতসহ মোট ১৯টি দেশ অংশ নেবে। এতে মোট ৪৮০টি কোম্পানির মোট ৭৮০টি স্টল থাকবে, যা গত বছরের ৬২ দশমকি ৫০ শতাংশ বেশি। কোম্পানির গ্রোথ বেড়েছে ৭ দশমিক ৬৯ শতাংশ। এ বছর বিদেশি রাষ্ট্র ও কোম্পানির অংশগ্রহণ বেড়েছে।

লিখিত বক্তব্যে জসিম উদ্দিন বলেন, ‘মেলার মাধ্যমে প্লাস্টিক পণ্যের পরিচিতি ও নতুন প্রযুক্তি সংযোজন ক্রমান্বয়ে বাড়ছে। এবার মেলায় ২০ শতাংশ স্টল বেড়েছে। এসব স্টলে ১৫ ক্যাটাগরিতে বিভিন্ন পণ্য,যন্ত্রপাতি ও কাঁচামাল প্রদর্শন করা হবে।’

তিনি জানান, এ খাতে বর্তমানে প্রায় ৫ হাজার প্লাস্টিক শিল্পে ২৫ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য উৎপাদন ও বিপণন হচ্ছে। এতে প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা রাজস্ব দেওয়া হয়েছে। এ খাতের সঙ্গে প্রায় ১২ লাখ মানুষ নির্ভরশীল।

এবারের মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ