ভ্যাট আইন সংশোধনে এক মাস সময় চেয়েছে কমিটি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০১৮, ১৮:৫১

নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন সংশোধনে সরকার গঠিত কমিটি পর্যালোচনা শেষ করতে এক মাস সময় চেয়েছে।  চলতি মাসের শেষে প্রয়োজনীয় সুপারিশসহ প্রতিবেদন জমা দেওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে কাজ শেষ করতে পারেনি কমিটি।  কমিটির আবেদনের পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জানুয়ারির মধ্যে প্রতিবেদন দিতে বলেছে।

আগামী অর্থবছরের জুলাইয়ে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হওয়ার কথা। এর আগে আইনটি পরিবর্তনের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে কাস্টমসের এক সিনিয়র কমিশনারের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়। গত নভেম্বরে গঠিত কমিটি এরই মধ্যে কয়েক দফা বৈঠক করেছে। কমিটির একজন সদস্য বলেন, সবার মতামত নেওয়া এখনও শেষ হয়নি।  আলাপ-আলোচনা চলছে। আগামী মাসের শেষে প্রতিবেদন জমা দেওয়ার ব্যাপারে আশাবাদী তারা।

সূত্র জানায়, কমিটির কাজ প্রধানত দুটি। আইনটি বাস্তবায়ন হলে কী ধরনের চ্যালেঞ্জ হতে পারে তা চিহ্নিত করা এবং চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় কী হবে সে বিষয়ে সুপারিশ করা। এ ছাড়া ভাষাগত দিক থেকে আইনটি আরও সহজ ও প্রাঞ্জল করার বিষয়ে কাজ করছে কমিটি।

এনবিআর সূত্র বলেছে, নতুন আইনে অভিন্ন (১৫%) হার নির্ধারণ করা হলেও শেষ পর্যন্ত এটি থাকছে না। সংশোধিত আইনে একাধিক হার করা হচ্ছে। রাজস্ব বোর্ডের নীতি নির্ধারক পর্যায়ের এক কর্মকর্তা সমকালকে জানান, নতুন আইনে ভ্যাটের হার দুটি অথবা তিনটি হতে পারে। কমিটি এ বিষয়ে সুপারিশ করবে। চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সরকার।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পরামর্শে ২০১০ সালে প্রণয়ন করা হয় নতুন ভ্যাট আইন। ২০১২ সালের ডিসেম্বরে জাতীয় সংসদে পাস হয় এটি। অবকাঠামোসহ নানা জটিলতার কারণে প্রস্তুতির অভাবে এ আইন বাস্তবায়নে বারবার পিছিয়ে যায় সরকার। সব প্রস্তুতি সম্পন্ন শেষে ২০১৭ সালের জুলাই থেকে আইনটি কার্যকরের ঘোষণা দেওয়া হলেও ব্যবসায়ীদের প্রচণ্ড বিরোধিতার মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে দুই বছরের জন্য স্থগিত করা হয়। নির্ধারিত সময় অনুযায়ী, ২০১৯ সালের জুলাইয়ে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হওয়ার কথা।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ