আজকের শিরোনাম :

বর্তমান সরকারের মেয়াদেই শ্রীলংকার সঙ্গে এফটিএ স্বাক্ষরে কাজ চলছে :বাণিজ্যমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ অক্টোবর ২০১৮, ১৯:৪২

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের প্রস্তাবিত মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) দ্রুত স্বাক্ষর করার বিষয়ে উভয় দেশ একমত হয়েছে।
ইতিমধ্যে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘চলতি মাসেই বাংলাদেশ শ্রীলঙ্কার সঙ্গে এফটিএ স্বাক্ষরের জন্য কাজ করছে।’

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ শ্রীলঙ্কায় নির্মাণসামগ্রী, ওষুধ ও কাগজ রপ্তানি করতে চায়। এছাড়া বাংলাদেশের বিনিয়োগকারীরা শ্রীলঙ্কায় সিমেন্ট ও কাগজ উৎপাদনের কারখানা স্থাপনে আগ্রহী। অন্যদিকে শ্রীলঙ্কা বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। শ্রীলঙ্কা বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানি করে মূল্য সংযোজনের পর তা ইউরোপীয় ইউনিয়নে রপ্তানির উদ্যোগ নিয়েছে। এ বিষয়ে বাংলাদেশের তৈরি পোশাক উৎপাদনকারীদের সাথে আলোচনা চলছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

তোফায়েল আহমেদ সফররত শ্রীলঙ্কার ডেভেলপমেন্ট স্ট্রাটেজিক এন্ড ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার মালিক সামারাওয়াকারমার সঙ্গে বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের অফিস কক্ষে মতবিনিময় শেষে সাংবাদিকদের এসব কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ পণ্য, সেবা এবং বিনিয়োগ অন্তর্ভুক্ত করে সমন্বিত একটি এফটিএ স্বাক্ষর করার জন্য সিদ্ধান্ত নিয়েছে। শ্রীলঙ্কার কাছ থেকে এ বিষয়ে প্রাপ্ত তথ্য বাংলাদেশ বিচার-বিশ্লেষণ করছে।

তিনি বলেন, ইতিমধ্যে দু’দেশের মধ্যে সরাসরি বিমান পরিবহন চুক্তি স্বাক্ষর করা হয়েছে। বাংলাদেশ বিমান ঢাকা-কলম্বো-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনার উদ্যোগ গ্রহণ করছে। আশা করা হচ্ছে ২০১৯ সালের এপ্রিল মাস হতে সপ্তাহে চারটি ফ্লাইট সরাসরি পরিচালনা করা হবে। এছাড়া রিজেন্ট এয়াওয়েজকেও শ্রীলঙ্কায় ফ্লাইট পরিচালনার জন্য অনুমতি দেয়া হয়েছে।

শ্রীলঙ্কার বাণিজ্যমন্ত্রী বলেন, শ্রীলঙ্কা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে। ব্যবসায়ীদের উৎসাহিত করা হবে। বাংলাদেশ থেকে ঔষধ, নির্মাণসামগ্রী, তৈরি পোশাক আমদানির উদ্যোগ নেয়া হয়েছে। উভয় দেশের মধ্যে এফটিএ স্বাক্ষর হলে বাণিজ্য আরো সহজ হবে।

বাণিজ্য মন্ত্রণারয়ের সিনিয়র সচিব শুভাশীষ বসু, শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ, অতিরিক্ত সচিব (এফটিএ) মো. সফিকুল ইসলাম, বাংলাদেশে নিযুক্ত শ্রীলঙ্কার হাইকমিশনার ক্রিসান্তে ডি সিলভা, শ্রীলঙ্কার বোর্ড অভ্ ইনভেস্টমেন্টের পরিচালক মানগলা ইয়াপা, ডেভেলপমেন্ট স্ট্রাটেজিক এন্ড ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টারের কনসালটেন্ট রাইয়ান রকউড প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ