যুক্তরাজ্য থেকে সি-১৩০জে কিনছে বাংলাদেশ: মার্শাল অ্যারোস্পেস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ মে ২০১৮, ১৫:৫৫

ঢাকা, ১৭ মে, এবিনিউজ : বাংলাদেশ যুক্তরাজ্যের কাছ থেকে দুটি লকহিড মার্টিন সি-১৩০জে পরিবহন বিমান কিনতে যাচ্ছে। গত ১০ মে মার্শাল অ্যারোস্পেস অ্যান্ড ডিফেন্স গ্রুপ এ তথ্য জানিয়েছে। সহায়ক চুক্তির আওতায় বাড়তি এ দুটি বিমান কেনা হচ্ছে বলে জানানো হয়।

বাংলাদেশের কাছে এ ধরনের বিমান বিক্রির সমঝোতাটি দুই দেশের সরকারি পর্যায়ে আরো আগে হলেও মার্শাল চুক্তি হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

চুক্তি সইয়ের সাথে সম্পৃক্ত বাংলাদেশ বিমান বাহিনীর এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করে জানান, রাজকীয় বিমানবাহিনীর কাছ থেকে সি-১৩০জে বিমান সংগ্রহ করার মাধ্যমে আমাদের বর্তমান বিমান পরিবহন ক্ষমতা অনেক বৃদ্ধি পাবে। ঢাকায় বিমান বাহিনীর সদরদফতরে এক অনুষ্ঠানের মাধ্যমে চুক্তিটি হয়। একই দিন চুক্তির বিষয়টি প্রকাশ করা হয়।

মার্শাল এই বিমান দুটির ডিজাইন, উন্নয়ন ও মেডিক্যাল উদ্ধার কার্যক্রম সম্পন্ন করার উপযোগী করে তুলবে। এই বিমানের সাথে বাংলাদেশ অভ্যন্তরীণ কাজে ব্যবহারের পাশাপাশি জাতিসংঘ মিশনেও কাজে লাগাতে পারবে।

দুটি সি-১৩০জে বিমান সংগ্রহের ফলে বাংলাদেশ এখন চারটি সি-১৩০বি বিমানকে অবসরে পাঠাতে পারবে। ওই বিমান চারটি ২০০১ সালে যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেনা হয়েছিল। তখনই সেগুলো ছিল ব্যবহৃত। বর্তমানে বাংলাদেশের কাছে তিনটি আন্তনভ অ্যান-৩২ ক্লিন এবং তিনটি এর-৪১ইউভিপি-২০০ পরিবহন বিমান রয়েছে। এগুলো যথাক্রমে ১৯৮৯ ও ২০১৫ সালে সংগ্রহ করা হয়েছিল।
-এসএএম রিপোর্ট

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ