আজকের শিরোনাম :

শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা করলো সরকার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৮:০৭ | আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ২১:৪৭

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণা করেছে সরকার। সর্বনিম্ন ৮ হাজার টাকা রেখে এই মজুরি ঘোষণা করা হয়েছে। আগামী ডিসেম্বরের পর এই মজুরি কার্যকর হবে। 

বৃহস্পতিবার বিকালে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে জরুরি সংবাদ সম্মেলনে মজুরি ঘোষণা করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মুজিবুল হক চুন্নু।

চলতি বছরের ১৪ জানুয়ারি পোশাক শ্রমিকদের জন্য মজুরি বোর্ড গঠন করে সরকার। স্থায়ী চার সদস্যের সঙ্গে পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি ও শ্রমিকদের একজন প্রতিনিধি নিয়ে গঠিত এই মজুরি বোর্ড সার্বিক বিষয় বিবেচনা করে মজুরি নির্ধারণ করেছে।

এর আগে ২০১৩ সালের ৭ নভেম্বর পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫ হাজার ৩০০ টাকা নির্ধারণ করে গেজেট প্রকাশ করা হয়। 

তিনি বলেন, শ্রমিক প্রতিনিধিরা ন্যূনতম মজুরি ১২ হাজার টাকা করার দাবি জানাচ্ছিলেন। অন্যদিকে মালিকপক্ষ ৭ হাজারের বেশি দিতে রাজী হচ্ছিলেন না। এ নিয়ে গত কয়েক মাসে আলোচনায় অচলাবস্থা তৈরি হয়েছিল।

প্রতিমন্ত্রী জানান, এই অচলাবস্থা নিরসনে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী হস্তক্ষেপ করেন। তিনি মালিকপক্ষকে ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা করার জন্য সুপারিশ করেন। শেষ পর্যন্ত মালিকপক্ষ এবং শ্রমিকপক্ষ এই সুপারিশ মেনে নিয়েছেন। মজুরি বোর্ড থেকে এই প্রস্তাব পাঠানোর পর শ্রম মন্ত্রণালয় তা গ্রহণ করে ন্যূনতম মজুরি আট হাজার টাকা হবে বলে ঘোষণা দিয়েছে।

মুজিবুল হক চুন্নু বলেন, নতুন বেতন কাঠামোতে গার্মেন্টস শ্রমিকদের মূল বেতন হবে ৪ হাজার ১শ টাকা, চিকিৎসা ভাতা ২ হাজার ৫০ টাকা। সব মিলিয়ে ন্যূনতম বেতন দাঁড়াবে ৮ হাজার টাকা।

তিনি জানান, আগামী জানুয়ারি মাস থেকে এই নতুন বেতন কাঠামো কার্যকর হবে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ