এডিবির সঙ্গে বিদ্যুৎ সঞ্চালন প্রকল্পে ৩৫৭ মিলিয়ন ডলারের চুক্তি কাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০১

২০২১ সাল নাগাদ সবার জন্য বিদ্যুৎ নিশ্চিত করতে বাংলাদেশের জাতীয় লক্ষ্যমাত্রা অর্জনের সহায়তায় দুটি বিদ্যুৎ সঞ্চালন প্রকল্পের জন্য আগামীকাল সোমবার বাংলাদেশ ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) মধ্যে ৩৫৭ মিলিয়ন ডলার সহায়তা সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সচিব কাজী শফিকুল আজম ও এডিবির আবাসিক পরিচালক মনমোহন প্রকাশ সোমবার বিকেলে নগরীর শেরেবাংলা নগরে ইআরডি ভবনে ‘দ্য সাউথ-ওয়েস্ট ট্রান্সমিশন গ্রিড এক্সপানশন প্রজেক্ট’ চুক্তিতে স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে। একজন ইআরডি কর্মকর্তা এ কথা জানান।

ওই কর্মকর্তা জানান, এই প্রকল্পে বিনিয়োগে এডিবির ৩৫০ মিলিয়ন ঋণ এবং জাপান ফান্ডের ৭ মিলিয়ন ডলার অনুদান অন্তর্ভুক্ত। এ প্রকল্পে মোট ৫৩২ মিলিয়ন ডলার ব্যয়ের মধ্যে বাংলাদেশ সরকার দিবে ১৭৪ দশমিক ৫ মিলিয়ন ডলার। আগামী ২০২৩ সালের জুন মাসে এ প্রকল্পের কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

এডিবির মতে, গত এক দশক ধরে বাংলাদেশ চমৎকার অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করছে। কিন্তু এ প্রবৃদ্ধিকে ধরে রাখতে এবং আরো বেগবান করতে ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে বিদ্যুৎ সঞ্চালন নেটওয়ার্কের জন্য আরও বিনিয়োগ প্রয়োজন।

এডিবির এক কর্মকর্তা বলেন, এর সহায়তায় এডিবি প্রকল্প বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থাকে আরো কার্যকর, নির্ভরযোগ্য ও পরিবেশ বান্ধব করে তুলবে।

এই প্রকল্পের আওতায় বরিশাল থেকে ফরিদপুর পর্যন্ত একটি ১২৬ কিলোমিটার দীর্ঘ ও ২৩০ কিলোভোল্ট ক্ষমতাসম্পন্ন এবং বগুড়া থেকে রোহানপুর পর্যন্ত ১০৪ চার কিলোমিটার দীর্ঘ ও ৪০০ কিলোভোল্ট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপন করা হবে।

এই নতুন সঞ্চালন লাইনের মাধ্যমে বাংলাদেশে নতুন ধরনের উচ্চতাপের কন্ডাক্টর চালু করা হবে যাতে বিদ্যুৎ সঞ্চালন হবে বেশি এবং জ্বালানি অপচয় হবে কম। এই কন্ডাক্টরগুলো জলবায়ু পরিবর্তন প্রশমনে সহায়ক হবে। কারণ এগুলো বাংলাদেশে প্রচলিত কন্ডাক্টরগুলোর তুলনায় কার্বন ডাই অক্সাইড নিঃসরণ কমাবে। এই প্রকল্পের আওতায় নারীদের উচ্চ শিক্ষা অর্জন এবং বিদ্যুৎ খাতে তাদের কর্মসংস্থান বৃদ্ধিতে সহায়ক একটি বৃত্তি কর্মসূচি পরিচালনা করা হবে।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ