আজকের শিরোনাম :

ইসলামী ব্যাংক চট্টগ্রাম সাউথ জোনের উদ্যোগে শরিয়াহ্ পরিপালন বিষয়ক ওয়েবিনার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২০, ১৩:২৩

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চট্টগ্রাম সাউথ জোনের উদ্যোগে ‘ব্যাংকিং কার্যক্রমে শরিয়াহ্ পরিপালন’ শীর্ষক ওয়েবিনার সম্প্রতি অনুষ্ঠিত হয়। 

ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ কায়সার আলী। ওয়েবিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন ব্যাংকের শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির সদস্য মুফতি মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী এবং বিশেষ আলোচক হিসেবে বক্তব্য দেন কমিটির সদস্য মোহাম্মদ হারুনার রশিদ। 

চট্টগ্রাম সাউথ জোনপ্রধান মোহাম্মদ ইয়াকুব আলীর সভাপতিত্বে ওয়েবিনারে আরো বক্তব্য দেন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. শামসুল হুদা এবং মো. শামসুদ্দোহা। ব্যাংকের চট্টগ্রাম সাউথ জোনের নির্বাহী ও কর্মকর্তারা ওয়েবিনারে অংশগ্রহণ করেন।

প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ প্রধান অতিথির ভাষণে বলেন, সারাবিশে^ ইসলামী ব্যাংকিং ক্রমাগত ব্যাপকতা লাভ করছে। বাংলাদেশসহ বিশে^ ইসলামী ব্যাংকিংয়ের প্রসারে যারা অবদান রেখেছেন তাদের স্মরণ করেন তিনি। 

তিনি বলেন, ইসলামী ব্যাংকিং বিশ^ব্যাপী এক সফল বাস্তবতা। এই ব্যাংকিং ব্যবস্থা জীবনের সকল লক্ষ্যকে বিবেচনায় রেখে ব্যবসায় পরিচালনা করে। জাতি, ধর্ম, বর্ণ, গোষ্ঠী নির্বিশেষে সকল মানুষের জন্য কল্যাণমূলক সেবা প্রদানের মাধ্যমে ইসলামী ব্যাংক দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বজুড়ে সফলতার স্বীকৃতি অর্জন করতে সক্ষম হয়েছে। 

তিনি বলেন, মানুষের ব্যক্তি জীবনের পাশাপাশি পেশাগত ক্ষেত্রে সামাজিক বিধিবিধান, ধর্মীয় অনুশাসন, সহনশীলতা, নীতির বাস্তবায়ন, নীতিসিদ্ধ ধারণা প্রণয়ন, শরিয়াহর নীতি, প্রক্রিয়া ও মানদন্ড স্বতস্ফূর্তভাবে অনুসরণ এবং অনুকরণের মাধ্যমে ইসলামী ব্যাংকিং পরিচালিত হয়। শরিয়াহ পরিপালনের ক্ষেত্রে স্বচ্ছতা, জবাবদিহিতা ও দায়বদ্ধতার সাথে কাজ করার প্রতি গুরুত্বারোপ করেন তিনি। তিনি বলেন, ইসলামী ব্যাংক স¤পদভিত্তিক ব্যবসা পরিচালনা করে। এর লক্ষ্য হলো সমাজ থেকে শোষণের অবসান ঘটিয়ে মানুষের জীবনমানের উন্নয়ন ও কল্যাণ সাধন করা। 

ইসলামী শরিয়াহ সকল সমস্যা সমাধানের উৎস। মানবতার সেবা, উন্নত জীবন ও মর্যাদার জন্য ইসলামী শরিয়াহ ও ইসলামী ব্যাংকিং অত্যন্ত জরুরি। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ