আজকের শিরোনাম :

সদরপুরে ১৪৪ ধারা ভঙ্গ করে সাংসদ নিক্সনের পক্ষে মিছিল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২০, ১৮:২৪

সদরপুরে ১৪৪ ধারা ভঙ্গ করে ফরিদপুর-৪ আসনের স্বতন্ত্র সাংসদ মুজিবর রহমান নিক্সনের পক্ষে মিছিল হয়েছে। তবে নিক্সন বিরোধী আওয়ামী লীগের অপর অংশকে মাঠে দেখা যায়নি।

আজ শনিবার সকাল ৯টা থেকে পরদিন সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘন্টার জন্য সদরপুর উপজেলা পরিষদে কমপ্লেক্সে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও সদরপুর সরকারি কালেজ এলাকাসহ এক বর্গ কিলোমিটার এলাকাব্যাপী ১৪৪ ধারা জারি করেন উপজেলা প্রশাসন।

প্রসঙ্গত, গত ১০ অক্টোবর চরভদ্রাসন উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে উপ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনকে কেন্দ্র করে সংসদ সদস্য নিক্সন চৌধুরী জেলা প্রশাসকের সাথে অশোভন আচরণ করেন এবং চরভদ্রাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী এক ম্যাজিস্টেটকে ফোন করে প্রকাশের অনুপযোগী ভাষায় গালিগালাজ, ভয়ভীতি প্রদর্শন ও হুমকি দেন বলে অভিযোগ ওঠে। ওই ঘটনায় গত বৃহস্পতিবার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা নওয়াবুল ইসলাম বাদী হয়ে সাংসদ নিক্সন চৌধুরীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চরভদ্রাসন থানায় একটি মামলা দায়ের করেন।

প্রসঙ্গত ফরিদপুরের ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন এই তিন উপজেলা নিয়ে গঠিত ফরিদপুর-৪ সংসদীয় আসন। এ আসনের আগে সাংসদ ছিলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কাজী জাফরউল্ল্য। গত ২০১৪ ও ২০১৮ সালে পর পর দুই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নিক্সন কাজী জাফরউল্ল্যকে পরাজিত করে সাংসদ নির্বাচিত হন। ২০১৪ সালে আওয়ামী লীগ প্রার্থী কাজী জাফরউল্ল্যকে পারাজিত করে নিক্সন সাংসদ নির্বাচিত হওয়ার পর এ তিনটি উপজেলা আওয়ামী লীগে কাজী জাফরউল্ল্য ও নিক্সন এই দুই জনের নেতৃত্বে দ্বিধাবিভক্ত হয়ে পড়েন।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আল আমিনকে গালাগালি করা ও হুমকি দেওয়া এবং চরভদ্রাসনের নারী ইউএনও জেসমিন সুলতানার সাথে স্বতন্ত্র সাংসদ নিক্সন কর্তৃক অশোভন আচরণ  করার প্রতিবাদে শনিবার বেলা ১১টার দিকে কাজী জাফরউল্ল্যহর সমর্থিত আওয়ামী লীগ সাংসদের বিচার দাবি করে উপজেলা আওয়ামী লীগের একটি অংশ উপজেলা পরিষদের সামনে শনিবার বেলা ১১টার দিকে মানববন্ধন কর্মসূচি আহ্বান করেন।

গত বৃহস্পতিবার বিকেলে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু আলম রেজা ইউএনও পূরবী গোলদারের কাছ থেকে এ কর্মসূচি পালন করার জন্য লিখিত আবেদন করেন। অপরদিকে সাংসদ সমর্থিত আওয়ামী লীগের অপর অংশ সাংসদ নিক্সনের ‘মিথ্যা’ মামলা প্রত্যাহারের দাবিতে একই সময় একই স্থানে পাল্টা মানববন্ধন কর্মসূচি গ্রহণ করেন। নিক্সনের পক্ষে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী শফিকুর রহমান সদরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে এ কর্মসূচি পালনের জন্য আবেদন করেন গত শুক্রবার দুপুরে।

একই সময়ে একই জায়গায় পরস্পর বিরোধী দুটি কর্মসূচির কারনে সদরপুরে উত্তেজন ছড়িয়ে পড়ে গত শুক্রবার বিকেলে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ প্রেক্ষাপটে শনিবার সকাল ৯টা থেকে ২৪ ঘন্টার জন্য ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন।

সদরপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা পূরবী গোলদার বলেন, দুটি পরস্পর বিরোধী কর্মসূচির কারনে আইন শৃংখলা পরিস্থিতির অবনতি হতে পারে বিধায় এ ১৪৪ ধারা জারি করা হয়। সকাল থেকে দুই পক্ষের সমর্থকরা তাদের কর্মসূচি পালন করার জন্য উপজেলা পরিষদের সামনে জড়ো হতে থাকেন। পরে পুলিশ তাদের ওই জায়গা থেকে হটিয়ে দেয়।

প্রত্যক্ষদর্শীরা বলেন, পুলিশ ১৪৪ ধরার স্থলের চারপাশের সড়কে বেঞ্চ পেতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। তবে সকাল সাড়ে ১০টার দিকে পাশের ভাঙ্গা উপজেলার নূরাল্লাগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ শাহীন আলম সাহাবুলের নেতৃত্বে শতাধিক ব্যাক্তির একটি মিছিল সাংসদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে মিছিল করে সদরপুর উপজেলা সদরে আসে। মিছিলকারীরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনের রাস্তার বেঞ্চের বেরিকেট ভেঙ্গে ১৪৪ ধারা ভংগ করে উপজেলা পরিষদ চত্বরের দিকে এগুতে থাকে। উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তার কার্যালয়ের সামনে মিছিলটিকে বাধা দেয় পুলিশ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। পরে মিছিলটি ছত্রভংগ হয়ে যায়।

সাংসদ নিক্সন সমর্থিত সদরপুরের উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী শফিকুর রহমান বলেন, সংসদ সদস্য নিক্সন চৌধুরীর বিরুদ্ধে চরম মিথ্যাচার ও মামলা দায়েরের প্রতিবাদে শনিবার সকালে এক সমাবেশের আয়োজন করা হয়। আমরা শান্তিপূর্ণ সমাবেশ অনুষ্ঠানের সব প্রস্তুতি গ্রহণ করেছিলাম। কিন্তু প্রশাসক ১৪৪ ধারা জারি করায় আমরা আমাদের কর্মসূচি পালন করতে পারি নি।

নিক্সন বিরোধী কাজী জাফরউল্ল্যহ সমর্থিত অংশের উপজেলা পর্যায়ের নেতা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফকির আব্দুস সাত্তার বলেন, স্থানীয় সংসদ সদস্য মুজিবুর রহমান নিক্সন চৌধুরীর গ্রেফতার ও বিচার দাবিতে উপজেলা আওয়ামী লীগ কর্তৃক সদরপুরে শনিবার সকালে এক বিক্ষোভ সমাবেশের ডাক দেয়া হয়। কিন্তু প্রশাসন ১৪৪ ধারা জারি করায় আমরা নির্ধারিত কর্মসূচি পালন করা থেকে বিরত থাকি।

এদিকে ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা সদরে সাংসদ নিক্সনের মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলা সদর বাজার এলাকায় সকাল সাড়ে ১০টার দিকে মিছিলকরে নিক্সন সমর্থকরা। এ মিছিলে শতাধিক ব্যাক্তি অংশ নেন। এতে উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শাহজাহান মোল্লা, সাবেক শ্রম বিষয়ক সম্পাদক আবুল খায়ের, চরভদ্রাসন সরকারি কলেজের সাবেক ভিপি মিজানুর রহমান প্রমুখ অংশ নেয়। মিছিল শেষে দুধ বাজার এলাকায় বক্তব্য দেন মিজানুর রহমান, শাহজাহান মোল্লা, রাসেল জামান ও মো. মুন্নাফ।     


এবিএন/কে এম রুবেল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ