ফরিদপুরে কিউ আর কোড স্ক্যানিং এর মাধ্যমে চাল বিতরণের উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৪:০২

“শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ”- এই শ্লোগানকে সামনে রেখে ডিজিটাল পদ্ধতিতে (কিউ আর কোড স্ক্যানিং) এর মাধ্যমে প্রধানমন্ত্রীর উদ্যোগে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় হতদরিদ্রদের মাঝে চাল বিতরণ এর কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

উপজেলা খাদ্য বিভাগ এর আয়োজনে ফরিদপুর সদর উপজেলা প্রশাসনের বাস্তবায়নে সোমবার সকালে সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের মোহাম্মদপুর বাজারে কিউ আর কোড স্ক্যানিং এর মাধ্যমে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে চাল বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক অতুল সরকার।

এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুম রেজা, অম্বিকাপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. আবু সাঈদ চৌধুরী বারী, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. হারুনার রশিদ প্রমুখ।
অম্বিকাপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. আবু সাঈদ চৌধুরী বারী বলেন, ৫৪০টি পরিবারের মাঝে ৩০ কেজি চাল প্রতি কেজি দশ টাকা দরে প্রদান করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুম রেজা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে হতদরিদ্রদের মাঝে ৩০ কেজি চাল বিতরনের কার্যক্রম শুরু হয় ২০১৬ সাল থেকে। তখন থেকেই খাদ্য বিভাগ গতানুগতিক পদ্ধতিতে কার্ডের মাধ্যমে চাল বিতরণ কার্যক্রম পরিচালনা করে। এতে বিভিন্নমুখী সমস্যা দেখা দেয়।

এর মধ্যে অন্যতম হচ্ছে কার্ড হস্তান্তর, সঠিক উপকারভোগী চাল না পাওয়া এবং ডিলারের জিম্মায় কার্ড থাকা এই সমস্ত ত্রুটি নিরসন কল্পে অত্র জেলার সুযোগ্য জেলা প্রশাসক অতুল সরকারের স্ব-উদ্যোগে এবং নির্দেশনায় ডিজিটাল পদ্ধতিতে কিউ আর কোড স্ক্যাননিং এর মাধ্যমে ভোক্তাদের তথ্যাদি সংরক্ষণ করে চাল বিতরণের কার্যক্রম শুরু করেছি আমরা।

কিউ আর কোড স্ক্যানিং এর মাধ্যমে চাল বিতরণ করায় এখন আর চাল বিতরনে কোন অনিয়ম হবে না। যার কার্ড সেই চাল তুলতে পারবে।
কিউ আর কোড এর মাধ্যমে চাল বিতরণ উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অতুল সরকার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আপনাদের কথা চিন্তা করে, আপনারা যাতে খাদ্যের অভাবে কষ্ট না পান, সে জন্য মাননীয় প্রধানমন্ত্রী এই ভর্তুকি কর্মসূচি অব্যাহত রেখেছেন।

এবিএন/কে এম রুবেল/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ