ধর্মপাশায় আবারও বন্যা: পানিবন্দী হাজারও পরিবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৭:৩৩

সুনামগঞ্জের ধর্মপাশায় টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে চতুর্থবারে মতো বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এরই মধ্যে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক তলিয়ে যাওয়ার উপক্রম হয়েছে। তলিয়ে গেছে আমন জমির ফসল। পানিবন্দি হয়ে পড়েছে হাজারখানেক পরিবার।

জানা যায়, ধর্মপাশা উপজেলার সদর, সেলবরষ, পাইকুরাটি ও বংশীকুন্ডা উত্তর ইউনয়িনে ৪ হাজার ৪১৬ হেক্টর জমিতে আমন ধান চাষ করা হয়েছে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দফা বন্যায় ধানের চারার ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে পুনরায় বীজ বপন করে চারা রোপণ করলেও চতুর্থবারের মতো পানি বৃদ্ধি পেয়ে ফসল তলিয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন কৃষকরা।

গতকাল শনিবার দুপুর পর্যন্ত ৪ হাজার ৪১৬ হেক্টর জমির মধ্যে ৭০০ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। পানি কিছুদিন স্থায়ী হলে এবং পানি বৃদ্ধি পেলে পুরো আমন ফসল নষ্ট হতে পারে।

এদিকে উপজেলার জয়শ্রী, মধ্যনগর, চামরদানি ও বংশীকু-া দক্ষিণ ইউনিয়নের ১ হাজার ১০০ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে বলে জানিয়েছেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রজেশ চন্দ্র দাস। তিনি রবিবার দুপুরে জানান, ‘পানি স্থিতিশীল রয়েছে। বৃষ্টিপাত বন্ধ থাকায় পানি বৃদ্ধি পাচ্ছে না। যদি বৃষ্টিপাত না হয় তা হলে নতুন করে কোনো পরিবার পানিবন্দি হবে না। সদর ইউনিয়নের ধর্মপাশা গ্রামের কৃষক জমির উদ্দিন জানান, তিনি পনের কেয়ার আমন জমি রোপণ করেছিলেন। পুরো জমিই পানিতে তলিয়ে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাজমুল ইসলাম বলেন, ‘শুক্রবার পর্যন্ত পানি বেড়েছে। পানি যদি দুয়েকদিনের মধ্যে নেমে যায় তা হলে ফসল রক্ষা পাবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনতাসির হাসান বলেন, ‘বন্যা পরিস্থিতি সামাল দিতে প্রয়োজনে শুকনো খাবার, আবাসনসহ যে কোনো সংকট মোকাবিলায় উপজেলা প্রশাসন প্রস্তুত রয়েছে।

উপজেলা চেয়ারম্যান মোজাম্মেল হোসেন বলেন, ‘সব সময় আমরা জনগণের পাশে আছি।
 

এবিএন/ইমাম হোসেন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ