যমুনায় আবারো পানি বাড়ছে, সিরাজগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৭:২৫

প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলে সিরাজগঞ্জের যমুনা নদীতে আবারো পানি বাড়ছে। বন্যা ও ভাঙনে মানুষের দুঃখ-দুর্দশা এখনও কাটেনি। যমুনায় ফের ৪র্থ দফায় পানি বৃদ্ধি পাওয়ায় বন্যার আশংকা রয়েছে। ইতিমধ্যেই যমুনার তীরবর্তী ৫টি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। গত ২৪ ঘন্টায় যমুনায় ৩৫ সে. মিটার পানি বৃদ্ধি পেয়েছে। বর্তমানে যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে বিপদসীমার সামান্য নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে এবং কাজিপুর পয়েন্টে বিপদসীমার ৫ সেঃ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি আলোকিত বাংলাদেশকে জানান, কয়েক দিন ধরে প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢল অব্যাহত রয়েছে। বিশেষ করে শুক্রবার রাতভর প্রবল বর্ষণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ইতিমধ্যেই যমুনা নদীর তীরবর্তী শাহজাদপুর, চৌহালী, বেলকুচি, কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার নিম্নাঞ্চলের অনেক স্থান প্লাবিত হয়েছে।

অনেক স্থানে তলিয়ে গেছে রোপা আমনের ধান ক্ষেত।  এদিকে ১ম, ২য় ও ৩য় দফা বন্যায় রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। সেইসাথে হাজার হাজার পরিবার বন্যা ও ভাঙনে ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক পরিবার এখনও মানবেতর জীবনযাপন করছে। এসব ক্ষতিগ্রস্ত অঞ্চলে এখনও সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থার পক্ষ থেকে ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে।

স্থানীয় ক্ষতিগ্রস্তরা বলছেন, আবারো বন্যা হলে বিশেষ করে নিম্নাঞ্চলের অসহায় মানুষের আরো দুঃখ-দুর্দশা বাড়বে। এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এবিএম রওশন কবীর বলেন, যমুনা নদীতে আবারো পানি দ্রুত বাড়ছে। বন্যার পূর্ব প্রস্তুতির ইতিমধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।


এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ