আজকের শিরোনাম :

বদলগাছীতে জলাবদ্ধতার সমস্যার সমাধানে এগিয়ে আসলেন উপজেলা প্রশাসন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২০, ১৫:২০

নওগাঁর বদলগাছীতে দীর্ঘদিনের জলাবদ্ধতার সমস্যার সমাধান করলেন উপজেলা নির্বাহী অফিসার মুহা. আবু  তাহির।

জানা যায়, উপজেলার জগন্নাথপুর গ্রামের বিলের পানি নিষ্কাষনের জন্য প্রায় ২৫/৩০ বছর পূর্বে একটি নালা (ড্রেন) ছিল।

তখন ৫শ থেকে ৬শ বিঘা ধানী জমিতে বছরে দুটি ফসল সম্ভব হতো। কিন্তু পর্যায়ক্রমে ব্যক্তিগতভাবে ড্রেনটি দখল করে নালার মুখটি বন্ধ হওয়ার কারণে ৫শ থেকে ৬শ বিঘা ধানী জমিতে ফসল হতো না।

বিলে সারা বছর জলাবদ্ধতার সৃষ্টি হয়ে থাকতো। ফলে কৃষকরা ফসল ফলাতে গিয়ে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হতো।

বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার মুহা. আবু তাহির এর নজরে আসলে জলাবদ্ধতা নিরসনে এগিয়ে আসেন তিনি। এরই ধারাবাহিকতায় ২৪ আগস্ট বেলা ১২টায় স্থানীয় কৃষক ও আধাইপুর ইউনিয়নের চেয়ারম্যান জাকির হোসেন চৌধুরীকে সঙ্গে নিয়ে উক্ত জলাবদ্ধতা নিরসন করেন।

জগন্নাথপুর গ্রামের আইয়ুব, আশরাফুল, আন্টুসহ স্থানীয় কৃষকরা বলেন, প্রায় ২৫/৩০ বছর পূর্বে আমাদের বিলের পানি সিষ্কাষনের জন্য একটি  ড্রেন ছিল। এলাকার কতিপয় ব্যক্তি ড্রেনটির মুখ বন্ধ করে দিলে পানি বের হতে না পারায় সারা বছর পানিতে ডুবে থাকতে।

ইউএনও মহোদয়ের সহযোগিতায় বিলের পানি নিষ্কাষণের ব্যবস্থা করায় আজ আমরা খুবই আনন্দিত। এখন হতে আমরা বছরে দুটি ফসল ফলাতে পারবো।

আধাইপুর ইউপি চেয়ারম্যান জাকির হোসেন চৌধুরী বলেন, ড্রেনটির মুখ খুলে দেওয়ায় ৫শ থেকে ৬শ বিঘা জমিতে ধান-পাট করা সম্ভব হবে।

উপজেলা নির্বাহী অফিসার মুহা. আবু তাহির বলেন, ২৫/৩০ বছর যাবত ড্রেনটির মুখ বন্ধ থাকায় এলাকাবাসী আমার অফিসে জানালে আমি সরেজমিনে পরিদর্শন করি।

পরে গত ২৪ আগস্ট আমি নিজ উদ্যোগে পানি নিষ্কাষনের ব্যবস্থা করা হয়।

এবিএন/হাফিজার রহমান/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ