আজকের শিরোনাম :

পাইকগাছায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবীতে মানববন্ধন ও সমাবেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২০, ২০:২৬

উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মাণে জরুরী ও কার্যকর পদক্ষেপের দাবীতে নাগরিক সংগঠন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন এর উদ্যোগে খুলনার পাইকগাছায় মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার সকালে পাইকগাছা আদালতের সামনের সড়কে নাগরিক সংগঠন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক সিনিয়র সাংবাদিক নিখিল চন্দ্র ভন্দ্র এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু, ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান লিপিকা ঢালী, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, ঢাকা সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য সাকিলা পারভীন, উন্নয়ন সংস্থা লিডার্স এর নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল, জনউদ্যোগের মহেন্দ্রনাথ সেন, খুলনার সিনিয়র সাংবাদিক মোস্তফা জামাল পপলু, কৌশিক দে, নাগরিক নেতা এড. প্রশান্ত মন্ডল, কৃষক নেতা কৃষ্ণপদ মন্ডল, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, তালা প্রেসক্লাবের সাংবাদিক টিপু সুলতান, হরিঢালী মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি সরদার মোজাফ্ফর হোসেন, ইউপি সদস্য রাজীব গোলদার, অধ্যক্ষ মোঃ শিমুল বিল্লাহ বাপ্পি, আব্দুল মজিদ, প্রদীপ দত্ত, আবুল কাশেম গাজী, রবীন মন্ডল, শেখ আসানুর রহমান ও মৃণাল গাইন।

সমাবেশে বক্তারা বলেন, যতই সংস্কার করা হোক না কেন, ৬০’র দশকে নির্মিত বেড়িবাঁধ কোন ভাবেই উপকূলীয় অঞ্চলকে সুরক্ষা দিতে পারবে না। এ জন্য দ্রুত জলবাযু পরিবর্তন ও প্রাকৃতিক দূর্যোগকে বিবেচনায় রেখে নতুন ভাবে টেকসই বাঁধ নির্মাণ করতে হবে। সেক্ষেত্রে সরকারের নেওয়া প্রকল্পগুলোর কাজ দ্রুত শুরু করতে হবে। একইসঙ্গে বাঁধ রক্ষণাবেক্ষনের জন্য জরুরী তহবিল গঠন ও বাঁধ ব্যবস্থাপনায় স্থানীয় সরকারকে সম্পৃক্ত করতে হবে। 

 

এবিএন/তৃপ্তি রঞ্জন সেন/জসিম/অসীম রায় 


 

এই বিভাগের আরো সংবাদ