আজকের শিরোনাম :

খাগড়াছড়ির বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসার জন্মবার্ষিকীতে সেলাই মেশিন বিতরণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২০, ০১:৩০

খাগড়াছড়ি পার্বত্য জেলার মাটিরাঙ্গা ও মানিকছড়ি উপজেলাতে বঙ্গমাতা’র ৯০তম জন্মবার্ষিকীতে আলোচনা ও সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব শুধুমাত্র  বঙ্গবন্ধুর সহধর্মিনীই ছিলেন না, তিনি ছিলেন তাঁর রাজনৈতিক সহযোদ্ধা। বঙ্গমাতা বাঙালি জাতিকে পরিবারের মতো আগলে রাখতেন। শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন অসীম সাহসী একজন নারী। বঙ্গবন্ধু‘র সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

গতকাল শনিবার বেলা সাড়ে ১২টার দিকে মাটিরাঙা উপজেলা পরিষদ অডিটেরিয়ামে মাটিরাঙা উপজেলা প্রশাসনের সহযোগিতায় মাটিরাঙা উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।মাটিরাঙা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মাটিরাঙা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: ওবায়দুল হক। মাটিরাঙা উপজেলা মৎস্য কর্মকর্তা মো: আরিফুল হক অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

এই মহিয়সী নারী নীরবে-নিভৃতে বাঙালি জাতির জন্য কাজ করে গেছেন মন্তব্য করে মাটিরাঙা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ বলেছেন, তার অনুপ্রেরণা ও সহযোগিতা না থাকলে বঙ্গবন্ধু‘র পক্ষে স্বাধীনতা অর্জন সম্ভব হতো না। বঙ্গবন্ধুকে বিভিন্নভাবে পরামর্শ দিয়ে স্বাধীনতা সংগ্রামকে এগিয়ে নিয়েছেন।অনুষ্ঠানে পাঁচ জন প্রশিক্ষিত নারীর হাতে সেলাই মেশিন তুলে দেন মাটিরাঙা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম ও মাটিরাঙা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।

এদিকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা’র ৯০তম জন্মবার্ষিকী উদযাপনে মানিকছড়ি উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর’র আয়োজনে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠান। শনিবার(৮ই আগস্ট) সকাল ১১টায় মহিলা বিষয়ক অফিস হল রুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সহকারী কমিশনার(ভূমি) রিফাত আসমা। এতে অতিথি ছিলেন, ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ(তদন্ত) মো: আমজাদ হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: কামরুল আলম।

সভায় বক্তারা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্ননেসা’র আত্মজীবন তুলে ধরে বলেন, শেখ ফজিলাতুন্ননেসা ছিলেন, একজন মহিয়সী নারী। তিনি সংসার জীবনের পাশাপাশি রাজনৈতিক অঙ্গনেও বঙ্গবন্ধু’র পাশে থেকে নানাভাবে উৎসাহ-উদ্দীপনাসহ অফিস-আদালতে মামলা-মোকাদ্দমা পরিচালনায় পারদর্শী ছিলেন। তাঁর অক্লান্ত সহযোগিতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাজে-কর্মে ও রাজনৈতিক জীবনে অনুপ্রাণিত হতেন। সভা শেষে উপজেলা দুইটি মহিলা সমিতি ও চারজন দরিদ্র ও প্রশিক্ষিত নারীর মাঝে ছয়টি সেলাই মেশিন বিতরণ করা হয়।

উল্লেখ্য, ১৯৩০সালের আজকের দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫সালের ১৫ই আগস্ট কালো রাতে তিনি জাতির পিতার হত্যাকারীদের হাতে পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে নির্মমভাবে নিহত হন।

এবিএন/চাইথোয়াই মারমা/জসিম/অসীম রায় 

এই বিভাগের আরো সংবাদ