পাঁচবিবিতে ধান রোপনের উদ্বোধন 

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২০, ১৬:৫৩

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি :  জয়পুরহাটের পাঁচবিবিতে রাইস ট্রান্সপ্লানটার মেশিন দিয়ে ধান রোপনের উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার সকালে বিনধারা মামুন মেমোরিয়াল বিদ্যা নিকেতন এর দক্ষিণ পাশের্^ মাঠে এক একর জমিতে উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ের উদ্যোগে এই ধান রোপনের উদ্বোধন করেন ।

উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফর রহমান। উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাজেশ প্রসাদ রায়, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাধানাথ দাস, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সাইফুল ইসলাম, কৃষক সাবেক ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম চৌধুরী শাহিনসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ।

কৃষি কর্মকর্তা লুৎফর রহমান জানান, রাইস ট্রান্সপ্লানটার মাধ্যমে ধান রোপনের জন্য নির্ধারিত ট্রেতে বীজের চারা তৈরী করতে হয়। এক একর জমির জন্য প্রয়োজনীয় ট্রে উপজেলা কৃষি অফিস থেকে সরবরাহ করা হয়েছে। শ্রমিক স্বল্পতার সমস্যা সমাধানের জন্য কৃষিতে যান্ত্রিকিকরণের ক্ষেত্রে রাইস ট্রান্সপ্লানটার মেশিনে ধান রোপণ একটি কার্যকর পদক্ষেপ। এর মাধ্যমে শ্রম,অর্থ দুটিই কম খরচ হয়। বীজও কম লাগে ফলেকৃষক ব্যপকভাবে লাভবান হয়। এলাকার কৃষকদের উৎসাহিত করার জন্য এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।


এবিএন/ সজল কুমার দাস/জসিম/অসীম রায় 

এই বিভাগের আরো সংবাদ