আজকের শিরোনাম :

বিজয়নগরে সড়কের বেহাল দশা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ মে ২০১৮, ১৪:৪০

বিজয়নগর (ব্রাহ্মণবাড়িয়া), ১২ মে, এবিনিউজ : ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার জনগুরুত্বপূর্ণ সড়ক হরষপুর -সিঙ্গারবিল সড়কের নিদারাবাদ  এলাকায় একটি মৎস্য খামারের গর্ভে ভেঙে পড়ে বিলীন হচ্ছে সরকারি রাস্তা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ৫নং হরষপুর ইউনিয়নের নিদারাবাদ মৌজাস্থিত হরষপুর - সিঙ্গারবিল সড়ক। এ সড়কটি অত্যন্ত জনগুরুত্বপূর্ণ। এ সড়কটি জনগুরুত্বপূর্ণ হওয়ার এর ব্যস্থতা দিন দিন বেড়েই চলছে।

সড়কের হরষপুর ইউনিয়নের অর্ন্তগত নিদারাবাদ মৌজাস্থিত দেওয়ান বাজারের দক্ষিণ পাশের্^ প্রয়াত সাংবাদিক শ. ম হামিদুল আলম চৌধুরী‘র বাড়ি সংলগ্নে প্রায় ৪৫০ শতাংশ ধানের জমিতে কয়েক বছর ধরে বছর জুড়ে পানি বন্দি করে মৎস্য চাষ করছে একটি প্রভাবশালী চক্র।

মৎস্য খামারের চার পাশের পাড়ে মধ্যে পশ্চিমাংশে সরকারী রাস্তাকে অবৈধভাবে পাড় হিসেবে ব্যবহার করছে তারা। এতে করে ক্রমান্বয়ে মৎস্য খামারের গর্ভে ভেঙ্গে পড়ছে অধিকাংশ রাস্তা। রাস্তার প্রায় ৪শ ফুট জায়গাকে তারা মৎস্য খামারের পাড় হিসেবে অবৈধ ভাবে ব্যবহার করার ফলে বর্তমান প্রেক্ষাপটে মৎস্য খামারের পশ্চিমাংশে এবং হরষপুর-সিঙ্গারবিল সড়কের পূর্বাংশে সরকারী রাস্তা ভেঙ্গে পড়ছে মৎস্য খামারের মধ্যে।

শুধু রাস্তাই নয়, রাস্তার পাশে বিভিন্ন রকমারী কাঠ ও ফলদ গাছ ও চলে যাচ্ছে মৎস্য খামারের গর্ভে। এতে করে সরকারি রাস্তাটি মারাতœক ঝুঁকিতে রয়েছে । ক্রমান্বয়ে রাস্তার ভাঙ্গণের দৃশ্যও বড় আকার ধারণ করছে।

এই রাস্তা দিয়ে প্রতিনিয়ত সহ¯্রাধিক লোকের পধচারণ সহ ছোট বড় যানবাহন চলাচল করে থাকে। বিশেষ করে  ভারতীয় সীমান্তবর্তী এলাকা হওয়ায়  এ সড়ক দিয়ে আইন শৃংখলা বাহিনীর টলহ টিম এমনকি প্রায় সময় ভারত বাংলাদেশের ট্রানজিট পয়েন্টের মালামালের গাড়ি চলাচল করে থাকে এ সড়ক দিয়ে।

এ সড়কটি আখাউড়া উপজেলার সাথে বিজয়নগর উপজেলার বিকল্প রাস্তা হিসেবে সরাসরি সংযোগ বিদ্যামান রেখেছে। মৎস্য খামারী চাষিরা অবৈধ ভাবে সরকারী রাস্তাকে কোন প্রকার বাঁধ না দিয়ে সরাসরি রাস্তাকে মৎস্য খামারে পাড় হিসেবে ব্যবহার করায় সরকারি রাস্তার নিজের অংশের মাটি অনেটাই ক্ষয় হয়ে যাওয়া রাস্তাটি দিন দিন নিচের দিকে নেমে যাচ্ছে এতে করে রাস্তার ভাঙ্গণ আরো তীব্রতর হচ্ছে।

উক্ত রাস্তারটি ব্যাপারে জরুরী ভিত্তিতে পদক্ষেপ  গ্রহণ  না করা হলে মৎস্য খামারের আওতাভূক্ত প্রায় ৪শ ফুট পুরো রাস্তা মৎস্য খামারের মধ্যে বিলীন হওয়ার সম্ভবনা রয়েছে।

এ ব্যাপারে স্থানীয় একাধিক ব্যক্তি বলেন, এ রাস্তাটি অত্যন্ত জনগুরুত্বপূর্ণ। রাস্তাটিকে মৎস্য খামারের পাড় হিসেবে ব্যবহার করায় রাস্তাটি ভেঙ্গে যাচ্ছে এমনকি নিচের দিকে ডেবে যাচ্ছে। তাই রাস্তারটি ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের  সু-দৃষ্টি দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ দাবী জানান।

এবিএন/টিপু/জসিম/নির্মল

এই বিভাগের আরো সংবাদ