ভোলায় মুজিব শতবর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জুলাই ২০২০, ১৩:৫২

‘মুজিব বর্ষের আহব্বান, লাগাই গাছ বাড়াই বন’ এই স্লোগানকে সামনে রেখে ভোলা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে সারা দেশে এক কোটি চারা রোপণ কর্মসূচী অংশ হিসাবে ভোলায় বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন করা হয়।

উপকূলীয় বন বিভাগ এর আয়োজনে ও জেলা প্রশাসন এর সহযোগিতায়  বৃহস্পতিবার (১৬ জুলাই) ভোলা সদর উপজেলা মিলনায়তন প্রাঙ্গণে বিভিন্ন প্রজাতির গাছের চারা বিতরণ ও রোপণের মধ্যে দিয়ে কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভোলা জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক। পরে উপজেলা প্রাঙ্গণে গাছের চারা রোপণ করা হয়। এর পরে মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, ভোলা সদর উপজেলার চেয়ারম্যান মো: মোশারেফ হোসেন,উপকূলীয় বিভাগীয় বন কর্মকর্তা মো: তৌফিকুল ইসলাম, ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মো: মিজানুর রহমান প্রমুখ।

কর্মসূচীর আওতায় ভোলা জেলায়  ১ লাখ ৪২ হাজার ২শত ৭৫ টি বনজ,ফলদ,ও ঔষধি বৃক্ষের চারা রোপণ করা হবে।  

এসময় বক্তারা বলেন,  জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বের পরিবেশ, মানুষের জীবন ও জীব বৈচিত্র্য চরম হুমকির সম্মুখীন। মানুষের জীবিকাও হুমকির সম্মুখীন। সেজন্য জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা করতে হলে বেশি করে গাছ লাগাতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রতিটি গ্রাম, ইউনিয়ন, উপজেলা ও জেলায় দেশীয় ফলদ, বনজ ও ঔষধি গাছ লাগানোর উদ্যোগ নেওয়ায় আহবান জানায়। প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য ঠিক রাখতে দেশিয় ফলদ, বনজ, ঔষধি ও মশলা জাতীয় গাছ লাগাতে হবে। এ ধরনের সামাজিক কাজে পরিবেশের ভারসাম্য রক্ষায় বিশেষ ভূমিকা রাখবে বলে আশা ব্যক্ত করেন।

এসময় বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানদের মাঝে বনজ, ফলদ, ও ঔষধি বৃক্ষের চারা বিতরণ করা হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ