আজকের শিরোনাম :

তিতাসে শিক্ষার্থীদের মনোযোগী রাখতে বাড়িতেই পরীক্ষা নিচ্ছে জিনিয়াস ক্যাডেট স্কুল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জুন ২০২০, ১২:৪০

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে তিন মাসের বেশি সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে বিদ্যালয়গুলোতে ধারাবাহিক মূল্যায়ন এবং অর্ধবার্ষিক পরীক্ষা বন্ধ রয়েছে।

তাই এ পরিস্থিতে শিক্ষার্থীদের লেখা পড়ায় মনোযোগী রাখতে এবং শিক্ষার্থীরা যাতে বাড়িতে বসে পরীক্ষা দিতে পারে, সেই ব্যবস্থা গ্রহণ করেছেন তিতাস উপজেলার বেসরকারী স্কুল জিনিয়াস ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ।

তিনি শ্রেণী শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের বাড়ি বাড়ি প্রশ্ন পত্র পৌছে দিয়েছেন।

আজ শনিবার ২৭ জুন থেকে পরীক্ষা শুরু হয়েছে। নিজ দায়িত্বে ঘড়ি ধরে ওই প্রশ্নপত্রে পরীক্ষা নেয়ার জন্য অভিভাবকদের অনুরোধ জানিয়েছেন প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ। সকাল ১০টা থেকে নিজ নিজ ঘরে বসে গণিত পরীক্ষায় অংশগ্রণন করেছে শিক্ষার্থীরা।

বিদ্যালয় সূত্রে জানা যায়, ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত বাংলা, ইংরেজি, গণিত, সমাজ বিজ্ঞান, ইসলাম ধর্ম, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, ব্যবসা উদ্যোগ, কৃষি শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসকল বিষয়ে পরীক্ষা নিবে। এ পরীক্ষার জন্য কোনো প্রকার ফি বা বেতন দিতে হচ্ছেনা শিক্ষার্থীদের।

যে  শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে তাদের অভিভাবকদের জানিয়ে দেয়া হয়েছে যে শিক্ষার্থীরা যেনো বই দেখে না লিখতে পারে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে যেনো পরীক্ষা শেষ করে।

এদিকে জিনিয়াস ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষকের এমন উদ্যোগকে সাধুবাদ জানিছেন অভিভাবক বৃন্দ।

দশম শ্রেণীর শিক্ষার্থীর অভিভাবক  উপজেলা সদর কড়িকান্দি ইউপি চেয়ারম্যান মোহাম্মদ মহসিন ভূইয়া বলেন, মহামারি করোনার প্রাদুর্ভাবের কারণে আজ সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে এতে করে শিক্ষার্থীরা লেখা পড়ায় অমনোযোগী হয়ে পরেছে। ঠিক এই মুহুর্তে জিনিয়াস ক্যাডেট স্কুলের কর্তৃপক্ষ শিক্ষার্থীদেরকে লেখা পড়ায় মনোযোগী করে রাখতে বাড়ি বাড়ি পরীক্ষা নেয়ার যে উদ্যোগ নিয়েছে তাতে কিছুটা হলেও শিক্ষার্থীরা লেখা পড়ায় মনোযোগী হবে। তাই তিনি  প্রতিষ্ঠানের সকল শিক্ষক ও শিক্ষিকাদেরকে অভিনন্দন জানিয়েছেন।

স্কুলে প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ বলেন, বিগত ৩ মাসের বেশি সময় ধরে স্কুল বন্ধ রয়েছে এতে করে অনেক শিক্ষার্থী লেখা পড়ায় অমনোযোগী হয়ে পড়েছে, তাই শিক্ষার্থীদেরকে লেখা পড়ায় মনোযোগী রাখতে বিনা খরচে বাড়ি বড়ি পরীক্ষা নেয়ার উদ্যোগ নিয়েছি। তিনি আশা করেন এতে করে শিক্ষার্থীরা কিছুটা হলেও লেখা পড়ায় মনোযোগী হবে।

এবিএন/কবির হোসেন/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ