আজকের শিরোনাম :

বোচাগঞ্জে লাম্পি স্কিন রোগ প্রতিরোধে কাজ করছে ভেটেনারি মেডিকেল টিম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জুন ২০২০, ১২:১৩

গত কয়েক মাস ধরে দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলায় গরুর লাম্পি স্কিন রোগ দেখা দেয়ার পর লাম্পি স্কিন রোগ প্রতিরোধের জন্য সক্রিয়ভাবে মাঠে নেমেছে প্রাণিসম্পদ দপ্তরের ভেটেনারি মেডিকেল টিম।

উপজেলার প্রতিটি ইউনিয়নে গঠন করা হয়েছে ৩ সদস্য বিশিষ্ট ভেটেনারি মেডিকেল টিম।

গত ১৮ জুন ২০ থেকে প্রতিটি ইউনিয়নে একজন ভেটেনারি সার্জন, একজন এলএফও ও একজন এ আই টেকনিশিয়ান মোট ৩ জনকে দিয়ে প্রতিটি কৃষক ও খামারির বাড়ি বাড়ি গিয়ে গরুর ফ্রি চিকিৎসা সেবা ও উক্ত রোগ প্রতিরোধে নানা পরামর্শ প্রদান করা হচ্ছে।

এরই মধ্যে বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের উপ-পরিচালক ডা. মো. হাবিবুল হক ও দিনাজপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শাহিনুর আলম সরেজমিনে বোচাগঞ্জ উপজেলার মাঠ পর্যায়ে বিভিন্ন খামার পরিদর্শনসহ রোগ প্রতিরোধে নানা দিক নির্দেশনা দিয়েছেন। তারা কৃষক ও খামারিদের আশ^স্ত করেছেন যে, এই রোগ নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। বোচাগঞ্জ উপজেলার প্রাণিসম্পদ অফিসার আব্দুস সালাম জানান।

প্রথমদিকে দিনাজপুর জেলার অন্যাণ্য উপজেলার ন্যায় বোচাগঞ্জ উপজেলায়ও গরুর লাম্পি স্কিন রোগ দেখা দেয়। বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিকভাবে আমরা কৃষক ও খামারিদের বিভিন্নভাবে পরামর্শ প্রদান করি। এই উপজেলার ২% গরুর এই রোগে আক্রান্ত হলেও বর্তমানে চিকিৎসা ও সঠিক পরামর্শ দেয়ার আক্রান্তের হার দিন দিন কমে যাচ্ছে।

তিনি জানান, তার অধীনে উপজেলার ৬টি ইউনিয়নে ৩ সদস্য বিশিষ্ট ৬টি টিম দিন রাত কাজ করে যাচ্ছে।

এদিকে বোচাগঞ্জ প্রাণিসম্পদ অফিসের সঠিক পরিচর্যা ও পরামর্শের কারনে দিন দিন গরুর লাম্পি স্কিণ রোগ হ্রাস পাচ্ছে। তিনি আশাবাদী অল্প কিছুদিনের মধ্যে এই রোগ নিয়ন্ত্রণে চলে আসবে।

এবিএন/মো. সাজ্জাদুল আজম/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ