আজকের শিরোনাম :

দেবহাটায় ভাঙ্গনকবলিত ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধের সংস্কার কাজের উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২০, ১৪:৩৬ | আপডেট : ০৬ জুন ২০২০, ১৪:৩৮

দেবহাটা উপজেলার ভাতশালা এলাকায় প্রবল ঘূর্ণিঝড় আম্ফানে বাংলাদেশ-ভারত সীমান্ত নদী ইছামতি নদীর ভাঙ্গনকবলিত ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধটির সংস্কার কাজ উদ্বোধন করা হয়েছে।

আজ শনিবার সকাল সাড়ে ৮টায় উক্ত ভাঙ্গনকবলিত বেড়িবাঁধটির সংস্কার কাজের উদ্বোধন করেছেন দেবহাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ আব্দুল গনি এবং দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরীন।

এলাকাবাসীর স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে উক্ত বাধ পূর্ণ নির্মাণ কাজে এলাকার সকল মহল একসাথে মিলে সম্পন্ন করছে।

উদ্বোধনকালে দেবহাটা সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী, আওয়ামী লীগে নেতা সাবেক শিক্ষক আব্দুুল হাই, আওয়ামী লীগ নেতা শরীফ বিশ^াস, দেবহাটা প্রেসক্লাবের সাধারন সম্পাদক আর.কে.বাপ্পাসহ বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ঘূর্ণিঝড় আম্ফানে এ বেড়িবাঁধটি ভেঙ্গে গিয়ে ঐ এলাকাটি প্লাবিত হয়। এই ভাঙ্গনের কারণে বাঁধটি ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় ঐ এলাকার মানুষেরা একটি অজানা আশঙ্খার মধ্য দিয়ে দিন অতিবাহিত করছেন। তারা ছেলে মেয়ে, গবাদী পশুসহ জিনিষপত্র নিয়ে বিপদে রয়েছেন। এই ভাঙ্গনে পাশর্^বর্তী আরো কয়েকটি গ্রামের মানুষ গবাদি পশু, ঘের ও ফসলফলাদী নিয়ে বিপদের ঝুঁকিতে রয়েছেন। সহায় সম্পদ রক্ষার জন্য তাদের খাওয়া ঘুম প্রায় বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। কিন্তু প্রায় ২ সপ্তাহ পার হতে চললেও পাউবো বা অন্য কোন কর্তৃপক্ষ বাধ মেরামতে কোন পদক্ষেপ এখনো গ্রহন না করায় ভাতশালাসহ ঐ গ্রামগুলির মানুষ ছিল হতাশায়।

যার কারণে গত বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে সাতক্ষীরা জেলা আ. লীগের সভাপতি সাবেক সাংসদ মুনসুর আহম্মেদ, দেবহাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ আব্দুল গনি ও জেলা পরিষদ সদস্য বিশিষ্ট সমাজসেবক আলহাজ আল ফেরদাউস আলফা ভাতশালার ভাঙ্গন কবলিত বেড়িবাঁধটি পরিদর্শন করেন।

এ সময় তাদের সাথে দেবহাটা ইউপি চেয়াম্যান আবু বকর গাজী, দেবহাটা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ, দেবহাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আর.কে.বাপ্পা, উপজেলা আ. লীগের নেতা শরীফ বিশ^াস, স্থানীয় ইউপি সদস্য আব্দুল জলিল, ইউপি সদস্য কামরুল ইসলামসহ রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ঝড়ের রাতে ঐ এলাকার সাধারণ মানুষ নিজেদের শ্রমে ভাঙ্গন কবলিত স্থানটি কোনরকমে মেরামত করলেও তাদের মধ্যে এক অজানা আতঙ্ক বিরাজ করছিল। বড় ধরনের জোয়ার সৃষ্টি হলে ঐ বাঁধটি ভেঙ্গে পুনরায় প্লাবিত হতে পারে কয়েকটি গ্রাম।

জেলা আ. লীগ সভাপতি সাবেক সাংসদ মুনসুর আহম্মেদ, দেবহাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ¦ আব্দুল গনি পরিদর্শনকালে ২/১ দিনের মধ্যে জিও ব্যাগ দিয়ে বাধ সংস্কারের প্রতিশ্রুতি দেন এবং তাদের সেই কথার ফলশ্রুতিতে শনিবার থেকে বাধ মেরামতের কাজ শুরু করা হলো।

আজ শনিবার কাজের উদ্বোধনকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা বাধটি মেরামতে সব ধরনের সহায়তা প্রদান করা হবে বলে জানান এবং তিনি তাৎক্ষণিক উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে ভাতশালাসহ উপজেলার আরো ৪/৫টি ঝুকিপূর্ন ভেড়িবাধ সংস্কারের জন্য ১০ হাজার জিও ব্যাগের আবেদন করেন। ইউএনওর দাবির প্রেক্ষিতে তাৎক্ষণিক ১ হাজার জিও ব্যাগ ভাতশালার বাঁধ মেরামতে দেয়া হয়েছে বলে জানা গেছে।

পরে ইউএনও বেড়ির পাশে বসবাসকারী কয়েকজনকে প্রধানমন্ত্রী ঘোষিত দুর্যোগ সহনীয় বসতঘর নির্মাণ করে দেয়ার জন্য ইউনিয়ন চেয়ারম্যানকে নির্দেশনা দেন।

এবিএন/আর.কে.বাপ্পা/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ