আজকের শিরোনাম :

সার্কিট হাউস ময়দানের চারপাশে দেয়াল নির্মাণের প্রতিবাদে সোচ্চার হয়ে উঠেছে ময়মনসিংহবাসী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ জুন ২০২০, ১৯:৪০

ইতিহাস ও ঐহিত্যের প্রতীক পুরনো ব্রহ্মপুত্র পারের ময়মনসিংহের সার্কিট হাউস ময়দানের চারপাশে দেয়াল নির্মাণের প্রতিবাদে প্রতিবাদমুখর ও সোচ্চার হয়ে উঠেছে ময়মনসিংহবাসী। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকসহ স্যোশাল মিডিয়ায় এ নিয়ে প্রতিবাদের ঝড় উঠেছে।

ময়মনসিংহ বিভাগীয় প্রশাসনের দেয়াল নির্মাণের এমন প্রকল্পের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন ময়মনসিংহবাসী। ‘বিক্ষুব্ধ ময়মনসিংহবাসী’ ব্যানারে আজ বুধবার দুপুরে সার্কিট হাউস মাঠের ভেতর স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে মানববন্ধন করেছেন স্থানীয় নানা শ্রেণী-পেশার মানুষ।

আন্দোলনকারীরা জানিয়েছে, সার্কিট হাউস মাঠে আমরা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের ম্যুরাল স্থাপন চাই। তবে যে কোন মূল্যে সার্কিট হাউস মাঠের চারপাশে দেয়াল নির্মাণ প্রতিহত করা হবে। প্রয়োজনে অনশনসহ কঠোর আন্দোলন কর্মসূচির হুমকি দিয়েছে আন্দোলনকারীরা।

এ ব্যাপারে ময়মনসিংহের বিভাগীয় কমিশনার কামরুল হাসান এনডিসি আজ বুধবার জানান, পরিবেশের ক্ষতি হবে কিংবা স্থানীয় জনগণ চায় না এমন কোন কিছুই করা হবে না। সার্কিট হাউস ময়দানের সৌন্দর্য বর্ধনে ময়মনসিংহবাসী যেভাবে চাইবে সেভাবেই হবে এর উন্নয়ন।

স্থানীয় সংশ্লিষ্ট সূত্র জানায়, বদলি হওয়ার পর অন্যত্র যোগদানের একদিন আগে ময়মনসিংহের সাবেক বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান ময়মনসিংহ সার্কিট হাউস ময়দানে ১৯৭৫ সালের ১৫ আগষ্ট শহীদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের ম্যুরাল স্থাপন ও সার্কিট হাউস মাঠের নান্দনিকতা বৃদ্ধি প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন করেন চলতি সালের গত ১ জুন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এই খবর ছড়িয়ে পড়লে প্রতিবাদ মুখর ও সোচ্চার হয়ে উঠে ময়মনসিংহবাসী। প্রতিবাদের ঝড় উঠে স্যোশাল মিডিয়ায়।

আজ বুধবার টক অব দি ময়মনসিংহ ছিল সার্কিট হাউস ময়দানে কী হচ্ছে? সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে নানা শ্রেণী-পেশার মানুষ অসংখ্য স্ট্যাটাসে সার্কিট হাউস ময়দানকে ময়মনসিংহবাসীর ফুসফুস দাবি করে এর চারপাশে দেয়াল নির্মাণকে প্রতিহত করতে আহবান জানান।

স্যোশাল মিডিয়ার পাশাপাশি আন্দোলনে সোচ্চার ও প্রতিবাদ মুখর হয়ে উঠেছেন ময়মনসিংহবাসী।

বুধবার দুপুরে সার্কিট হাউস মাঠের মানববন্ধনে যোগ দেয়া নানা শ্রেণী-পেশার মানুষ জানায়, আমরা সার্কিট হাউস মাঠের নান্দনিকতা বৃদ্ধিসহ এর উন্নয়ন চাই। আন্দোলনকারীদের আশঙ্কা ময়দানের চারপাশে দেয়াল নির্মাণ করা হলে সর্বসাধারণসহ খেলোয়াড়দের অবাধ যাতায়াতে বিঘœ ঘটবে। অনেকে প্রশ্ন তুলেছেন উন্নয়নের জন্য দেয়াল কেন?

মানববন্ধনে কবি স্বাধীন চৌধুরী সঞ্চালনায় বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা বিমল পাল। তিনি বলেন, সার্কিট হাউজ মাঠটি ময়মনসিংহের ইতিহাস ঐতিহ্যের একটি অংশ। এখানে মুক্তিযুদ্ধের একটি ফলক করার প্রস্তাবনা ছিল অনেক আগে। সেটি আজও হয়নি।

ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক শাওকত জাহান মুকুল বলেন, ইতিপূর্বে ময়মনসিংহের অনেক ছোট বড় খেলার মাঠ দখল হয়ে গেছে। একটিমাত্র মাঠ এখন উন্মুক্ত আছে এটিকে দেয়াল বন্দি করলে খেলোয়াড়দের বিকাশ বাধাগ্রস্ত হবে বলে তিনি মন্তব্য করেন।

তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজের হোস্টেল মাঠটির উদাহরণ টেনে বলেন, এ মাঠটিতে আগে সব ধরনের খেলাধুলা হত এখন এটি প্রাচীরঘেরা হওয়ায় খেলাধুলা বন্ধ হয়ে গেছে। তিনি ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠে দেয়াল করার পরিকল্পনা থেকে দায়িত্বশীলদের সরে আসার অনুরোধ জানান।

সুশাসনের জন্য সুজন সংগঠনের ময়মনসিংহ মহানগর শাখার সাধারণ সম্পাদক আলী ইউসুফ বলেন, ময়মনসিংহবাসীর সাথে কোন ধরনের পরামর্শ না করে এমন সিদ্ধান্ত নেয়ার অধিকার কারো নেই। তিনি এই

প্রস্তাবনা কে "ধান্দা প্রজেক্ট আখ্যায়িত করে বলেন, উন্নয়নের অনেক জায়গা আছে, উন্নয়ন করলে উন্নয়ন এর মত করে করেন।"

সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, ১৬ একর জমি নিয়ে গড়ে উঠা ময়মনসিংহ সার্কিট হাউস ময়দানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের ম্যুরাল স্থাপন ও সার্কিট হাউস মাঠের নান্দনিকতা বৃদ্ধি প্রকল্পের জন্য ব্যায় ধরা হয়েছে সাড়ে ছয় কোটি টাকা। এর মধ্যে দুই কোটি টাকা ব্যয় হবে ম্যুরাল স্থাপনে। আর বাকী সাড়ে চার কোটি টাকায় সার্কিট হাউস ময়দানের চারপাশে দেয়াল নির্মাণসহ ওয়্যাকওয়ে ও আলোকসজ্জার নান্দনিকতার কাজ করা হবে। ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের এই প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় গণপূর্ত বিভাগ।

এবিএন/মো. মঈন উদ্দিন রায়হান/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ