আজকের শিরোনাম :

ক্ষেতলালে টর্নেডোর আঘাতে ৩০ কোটি টাকার ক্ষয়ক্ষতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০২০, ১০:১৯

জয়পুরহাটের ক্ষেতলালে টর্নেডোর আঘাতে ৩টি অটো রাইস মিল ও পোল্ট্রি এন্ড হ্যাচারি শিল্প ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। একই মালিকের ৫টি মুরগীর সেড ভেঙে প্রায় ৪৩ হাজার ডিম দেওয়া মুরগী মারা গেছে। এতে ক্ষতির পরিমাণ প্রায় সারে চার কোটি টাকা। তিনটি অটো রাইস মিলে ক্ষতির পরিমাণ সব মিলিয়ে প্রায় ২৭ কোটি।

ঈদের আগের দিন এক দফা টর্নেডোর ক্ষয়ক্ষতির পর মঙ্গলবার আবারো রাত ১১টায় প্রবল বেগে টর্নেডোর আঘাতে পৌর এলাকার ইসালামপুর আল তাহসিন এগ্রো প্রসেসিং লি. এর ৭ কোটি, শাখারুঞ্জ মা রেজিয়া এগ্রো লি. অটো রাইস মিল এর ১৭ কোটি, একই মালিকাধীন প্রতিষ্ঠান বটতলী মোল্লা অটো রাইস মিল, মোল্লা রাইস মিল ও মোল্লা পোল্ট্রি এন্ড হ্যাচারির ৭ কোটি টাকার সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জহুরুল ইসলাম জানান, তুলশিগঙ্গা ইউপি চেয়ারম্যানের মোল্লা পোল্ট্রি এন্ড হ্যাচারি পরিদর্শন করে দেখেছি ডিম দেওয়া মুরগী ২৩ হাজার ও পাকিস্থানি কক জাতের ২০ হাজার মুরগী মারা যাওয়ায় তার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দুযোর্গ ব্যবস্থাপনা মন্ত্রণালয় ও আমার অধিদপ্তরে বিষয়টি জানিয়েছি।

ক্ষেতলালের ইসলামপুর এলাকার অটোরাইস মিল ম্যানেজার মারুফ হোসেন বলেন, ঘূর্ণিঝড়ে আমাদের মিল লন্ডভন্ড করে গেছে এতে প্রায় ছয় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এখানে আমাদের ১’শ জন শ্রমিক কাজ করে, তারা এখন কর্মহীন হয়ে পড়েছে।

মা রেজিয়া এগ্রো লি. অটো রাইস মিল মালিক মোস্তাফিজার রহমান দুদু বলেন, আমি দীর্ঘ ১৭ বছর বিদেশে পরিশ্রম করে দেশে এসে এই প্রতিষ্ঠান দাড় করিয়েছি। আমার মিলের প্রায় ২’শ জন শ্রমিক কাজ করত।

গত মঙ্গলবার রাতে ঘূর্ণিঘড়ে আমার মিলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মিলে চাল মজুত ছিল দেড় কোটি টাকার, সরকারী বরাদ্দের চাল ছিল ৪০ মেট্রিক টন ও মিলে অবকাঠামো, মেশিনারিজসহ ক্ষয়ক্ষতির পরিমান সতের কোটি টাকা। আপনাদের মাধ্যমে সরকারের সুদৃষ্টি কামনা করছি।

মোল্লা অটো রাইস মিল, ও মোল্লা পোল্ট্রি এন্ড হ্যাচারী মালিক ও তুলশিগঙ্গা ইউপি চেয়ারম্যান হাইকুল ইসলাম লেবু বলেন, প্রকৃতিক দুর্যোগে আমার অপূরুনীয় ক্ষতি হয়েছে। আমার ৫টি মুরগীর সেট মাটি সাথে বিলিন হয়ে গেছে। আমি এখন সর্বশান্ত ব্যবসা করার মত আমার বর্তমান কোন পূজি নাই। অটো রাইস মিল, পোল্ট্রি হ্যাচারী ও রাইস মিল সব মিলিয়ে প্রায় ৭ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার আরাফাত রহমান বলেন, মঙ্গলবার রাত সাড়ে দশটার পর দ্বিতীয় দফায় উপজেলায় প্রবল বেগে টর্নেডো আঘাত হানে।

ঝড়ে পৌরসভার ৩টি অটো মিল ও পোল্ট্রি শিল্প কাঁচা-পাকা ঘরবাড়ী, গাছপালা ও ফসলী জমির ব্যাপক ক্ষতিসাধন হয়েছে, জাতীয় সংসদের হুইপ মহোদয়সহ আমি ক্ষতিগ্রস্থ কয়েকটি স্থান পরিদর্শ করেছি ক্ষয়ক্ষতি নিরুপণ অন্তে সরকারী ত্রাণ সহায়তার কার্যক্রম চলমান থাকবে।

এবিএন/মিজানুর রহমান/গালিব/জসিম

 

এই বিভাগের আরো সংবাদ