আজকের শিরোনাম :

রুমায় প্রথম এক শিশুর করোনা শনাক্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ মে ২০২০, ১০:৫৯

বান্দরবান জেলার দুর্গম পাহাড়ি এলাকা রুমা উপজেলায় প্রথমবারের মত কোভিড-১৯ আক্রান্ত শনাক্ত হয়েছে, এ ঘটনায় আক্রান্তের বাড়ির আশপাশের পনেরটি বাড়িসহ একটি মসজিদ লকডাউন করেছে উপজেলা প্রশাসন।

গতকাল বুধবার রাতে রুমা উপজেলায় প্রথম কোভিড-১৯ শনাক্তের খবর আসে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে, দ্রুত এলাকায় সংবাদটি ছড়িয়ে পরলে পুরো এলাকায় আতঙ্কের সৃষ্টি হয়।

পরে রাত নয়টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামসুল আলম এসে এলাকা লকডাউন করেন।

রুমা উপজেলার পাইলট পাড়ায় সবুজ মিয়ার সন্তান মিজান এর নমুনা সংগ্রহ করা হয় ১৮ তারিখ, সাথে পরিবারের সকল সদস্যদের নমুনাও সংগ্রহ করা হয়েছিল, কিন্তু পরিবারের অন্যান্যদের টেস্ট ফলাফল নেগেটিভ আসলেও মিজানের পজিটিভ আসে।

পরিবারের সূত্রে জানা যায়, সবুজ মিয়া একই জেলার লামা উপজেলার আজিজ নগরে রাজমিস্ত্রী কাজ শেষে বাড়ি ফিরলে স্বপরিবারে ১৪ দিন বাড়িতে কোয়ারেন্টিনে রাখা হয়, কোয়ারেন্টিন সময় শেষ হলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাদের স্বাস্থ্য পরীক্ষা পূর্বক নমুনা সংগ্রহ করা হয়েছিল। প্রায় ৯ দিন পর নমুনা পরীক্ষার ফলাফল আসে, যাতে শিশুটি পাজিটিভ শনাক্ত হয়।

পারিবারিক সূত্রে আরো জানা যায় কোয়ারেন্টিন সময়কালে সবুজ মিয়া এবং তার স্ত্রী সুস্থ স্বাভাবিক থাকলেও তাদের মেয়ে সাদিয়া এবং মিজান অসুস্থ ছিল, জ¦রের সাথে শর্দি কাশি ও গলাব্যথা ছিল বলেও জানা যায় তাদের। কিন্তু কোয়ারেন্টিন সময়কাল শেষের আগেই তারা পুরোপুরি সুস্থ হয়ে ওঠে। ন

মুনা সংগ্রহের সময় পরিবারের সবাই সুস্থ ছিল। কোভিড-১৯ শনাক্ত হওয়া বাচ্চাটিও এখন সুস্থ স্বাভাবিক রয়েছে। রুমা উপজেলায় কোভিড-১৯ প্রতিরোধে সেনা এবং প্রশাসনের প্রবল প্রচেষ্টা ও কড়াকড়ির পরও আক্রান্ত শনাক্ত হওয়ায় পুরো উপজেলায় এখন আতঙ্ক বিরাজ করছে।

এবিএন/চনু মং মারমা/গালিব/জসিম

 

এই বিভাগের আরো সংবাদ