বাউফলে খোলা আকাশের নীচে পাঠদান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জুলাই ২০১৮, ১৪:১৮

বাউফল (পটুয়াখালী) , ১৬ জুলাই, এবিনিউজ : পটুয়াখালীর বাউফলে সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন ঝুকিপূর্ণ হওয়ায় ভবনের অভাবে দেড় শতাধিক শিক্ষার্থীদের পাঠদান চলছে গাছের নিচে ও স্কুলের বারান্দায়। উপজেলার সুলতানাবাদ উত্তর নাজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় সরেজমিন  গিয়ে এ চিত্র দেখা যায়। শিশু থেকে ৫ম শ্রেনী পর্যন্ত ৬ টি ক্লাশের শতাধিক শিক্ষার্থী নিয়ে ভবনের বাইরে পাঠদান চলছে। এ সময়  শিক্ষার্থী আকলিমা জানান,স্কুলে আইতে আমার ভয় লাগে। পড়ার সময় উপর  থেকে খোয়া ও পানি পড়ে। বেঞ্চে  বসতে পারি না। বৃষ্টির পানি পড়ে বই ভিজে যায়।একই কথা বলেন শিক্ষার্থী জামাল মোল্লা। বাউফলের সদর স্কুলগুলো খুব সুন্দর, দুই তলা। আমাগো স্কুল ভালো না,তাই এই স্কুলে পড়তে ইচ্ছে করেনা। 
বিদ্যালয় শিক্ষক ও ম্যানেজিং কমিটির সূত্রে জানাযায়, ১৯৭৩ সালে স্থাপিত সরকারি প্রাথমিক বিদ্যালয়টি চার কক্ষ বিশিষ্ট একটি ভবন। বাইরে চাকচিক্য সাদা রং দেখা গেলেও বিদ্যালয়ের জানালা, দরজা ভাঙ্গা। ছাদ চুইয়ে পানি পড়ছে। প্রতিটি ক্লাশের পলেস্টারা খসে পড়েছে। বিদ্যালয়ে নতুন ভবনের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আবেদন করলেও নির্মানের  কোনো  উদ্যোগ নেই। 
 
বিদ্যালয় পরিদর্শন বহি  প্রাপ্ত তথ্যে, ২০১৭ সালের ২৪  মে বাউফল উপজেলা শিক্ষা অফিসার  মোঃ রিয়াজুল ইসলাম এ বিদ্যালয় পরিদর্শন করেন। তিনি ওই সময় বিদ্যালয় ভবন ব্যবহার অনুপযোগী এবং ঝুকিপূর্ণ ঘোষনা করেন। সংশ্লিষ্ট শিক্ষকদের  স্থানীয় ভাবে টিনসেড ঘর করে ক্লাশ করার পরামর্শ  দেন। ২০১৭ সালে ১৬ জুলাই সহকারি শিক্ষা অফিসার সুনীল হাওলাদার সরেজমিন পরিদর্শন করে ঝুকির্পর্ণ ভবন ঘোষনার  মাধ্যমে  বাইরে  ক্লাশ করার পরামর্শ  দেন। 
বিদ্যালয় প্রধান শিক্ষক রোকেয়া বেগম জানান, বিদ্যলয়ে দেড় শতাধিক শিক্ষার্থী রয়েছে। ভবনটি ঝুকির্পন থাকায় ক্লাশে শিক্ষার্থী  উপস্থিতি সংখ্যা কমে গেছে। পাশাপাশি ৫ পদের বিপরীতে মাত্র ২ জন শিক্ষক নিয়মিত রয়েছেন। বর্তমানে প্রধান শিক্ষকের পদ শূণ্য রয়েছে। শিক্ষার্থীদের  গুনগত মান বৃদ্ধির লক্ষ্যে বিদ্যালয়ে অতিদ্রুত ভবন নির্মান ও শূণ্যপদে শিক্ষক নিয়োগ শিক্ষাবান্ধব সরকার অতিসত্ত্বর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন। 
এব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার রিয়াজুল ইসলাম বলেন,শিক্ষা অধিদপ্তর কর্তৃক ঝুঁকিপূর্ন ও ব্যবহার অনুপোযোগী প্রাথমিক বিদ্যালয়ের তালিকা চাইলে সে মোতাবেক ওই বিদ্যালয়ের নামও পাঠানো হয়েছে।ওই বিদ্যালয়ের জন্য উপজেলা পরিষদ থেকে ১ লক্ষ টাকা বরাদ্ধ পাওয়া গেছে সে টাকা দিয়ে আপতত একটি সেট নির্মান করে দেওয়া হবে।

এবিএন/মোঃ দেলোয়ার হোসেন/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ