থানচিতে বিশুদ্ধ পানির তিব্র সংকট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জুলাই ২০১৮, ১২:১১

থানচি (বান্দরবান), ১৬ জুলাই, এবিনিউজ : বান্দরবানের থানচি উপজেলা সদরের থানচি বাজার, থানচি থানা, নতুন পাড়া, টিএন্টি পাড়া, ছান্দাক পাড়া, বাজার পাড়া, থানচি হাসপাতাল, থানচি কেন্দ্রীয় জামে মসজিদ, বাজার পাড়া, মৈত্রী শিশু সদন, থানচি বাসষ্টেশন এমন কি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের পানির লাইনসহ ইত্যাদিতে বিশুদ্ধ পানির তিব্র সংকট দেখা দিয়েছে।

এ বিষয়ে থানচি কেন্দ্রীয় জামে মসজিদ পরিচালনা কমিটির  সদস্য আবু নোমান বলেন ১০/১৫ দিন ধরে মসজিদের ওযুখানার লাইন বন্ধ রয়েছে। দেখা যায় যে মসজিদের পাশের্^ পুকুরে বিকেল বেলায় হোষ্টেল ও মৈত্রী শিশু সদনের ছাত্র/ছাত্রী ব্যাবসায়ী সহ সকলের একমাত্র ভরসা হয়ে দাড়িয়েছে পুকুর মুসুল্লিদের ওযু ও একি সময়ে অন্যদের গোসল করার কারনে অনেকে ওযু করতে গিয়ে পুকুরে পড়ে গেছে।

ছান্দাক পাড়ানিবাসী ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ওবামং মার্মা বলেন, ৩০দিন ধরে পানির লাইন বন্ধ যার কারনে বিশুদ্ধ পানি পানের বদলে নদির পানি পান করতে হচ্ছে ৮ বৎসর আগে আমি মেম্বার থাকাকালীন সময়ে ছান্দাক পাড়াতে পানির লাইন সংযোগ স্থাপন করা হয়েছিল এর পরে কোন মেরামত কিংবা নতুন করে কোন কাজ করা হয়নি আর টি এন্টি পাড়াতে তো একদম পানির লাইন নাই।

এ বিষয়ে টিএন্টি পাড়া কারবারী আবুল কাসেম বলেন, আমি অনেকবা পানির লাইনর জন্য দরখাস্থ দিয়েছি এবং এ বিষয়ে উপজেলা চেয়ারম্যানকে বলেছি উনার সাথে যতবার দেখা হয়ে তথবার হয়ে যাবে কিন্তু দিন যায় মাস যায় বৎসর যায় পানির লাইনের খবর নেই।

২০১৫-২০১৬ ইং অর্থ বৎসরে বার্ষিক উন্নয়ন সহায়তা তহবিল (এডিপি)এর আওতায় বান্দরবান জেলার থানচি উপজেলায় বাস্তবায়িত প্রকল্পের হিসাব বিবরণী অনুযায়ী দেখা যায় যে ছান্দাক পাড়া হতে থানচি বাজার পানির পাইপ লাইন সরবরাহ কাজ বাস্তবায়নে (পি আই সি), যার অর্থ ব্যায় ২,০০,০০০টাকা কিন্তু কাজের বাস্তবতা পরিলক্ষিত দেখা যায়নি।

থানচি বাজার ব্যাবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন বলেন, আমার জানামতে ছান্দাক পাড়া থেকে থানচি বাজার পানির লাইন সংযোগ করা হইনী। উপজেলা জনসাস্থ প্রেকৌশলীর কার্যালয়ে গেলে অফিসে কাউকে না পাওয়ার কারণে মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলম বলেন, আমার বাসাতে ও পানির লাইনে পানি নাই কাজের লোক দিয়ে পানি আনতে হচ্ছে। এ বিষয়ে দ্রুত পানি সংকট নিরসনে মাষ্টার প্লান করে তা সমাধানে ব্যাবস্থা নিচ্ছি।  

এবিএন/শহিদুল ইসলাম/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ