আজকের শিরোনাম :

ঘাটাইলে কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ মে ২০২০, ১৫:৫০ | আপডেট : ০৯ মে ২০২০, ১৫:৫২

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা কৃষি অফিস ৫০ ভাগ ভর্তুকিতে দেওয়া তিনটি হারভেস্টার কৃষকের মাঝে বিতরণ করা হয়।

স্থানীয় কৃষি অফিস জানায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে করোনা পরিস্থিতিতে ইরি-বোরো ধান কাটায় শ্রমিক সংকট নিরসনে প্রধানমন্ত্রীর অনুদানের এই কম্বাইন্ড হারবেস্টার (ধান কাটা মেশিন) কৃষকের মাঝে বিতরণ করা হয়।

আজ শনিবার সকালে উপজেলা পরিষদ চত্ত্বরে উপজেলার রসুলপুর ইউনিয়নের রসুলপুর গ্রামের মো. মুজবুর রহমান, দিঘলকান্দি ইউনয়নের দত্ত গ্রামের আব্দুস সামাদ ও সাগরদীঘি ইউনিয়নের সাগরদীঘি গ্রামের হিকমত সিকদারকে এই ধান কাটার মেশিন বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য আতাউর রহমান খান, সাবেক সংসদ সদস্য আলহাজ আমানুর রহমান খান রানা, উপজেলা চেয়ারম্যান শহীদুল ইসলাম লেবু, স্থানীয় ইউএনও অঞ্জন কুমার সরকার, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার সাইপুল আবেদীন , উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. এনামুল হক প্রমূখ।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার সাইফুল আবেদীন জানান, এই হারভেস্টার মেশিন দিয়ে প্রতি ঘন্টায় ১ একর জমির ধান কাটা, সেই সাথে কর্তণ ও মাড়াই করা যাবে। এতে মাত্র ৪-৫ লিটার ডিজেল খরচ হবে।

শ্রমিক সংকট নিরসন ও ধানের উৎপাদন খরচ কমাতে কৃষকদের সুবিধার্থে এই মেশিনের মূল্য ২৮ লাখ টাকা হলেও তা সরকারীভাবে ৫০% ভর্তুকি দিয়ে মাত্র ১৪ লাখ টাকায় কৃষকের মাঝে দেয়া হচ্ছে।

এবিএন/নজরুল ইসলাম/গালিব/জসিম

 

এই বিভাগের আরো সংবাদ