আজকের শিরোনাম :

বদলগাছীতে বোরো ধানের বাম্পার ফলন, শ্রমিক সংকটে কৃষকরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২০, ১৪:২৫

নওগাঁর বদলগাছীতে বোরো ধানের বাম্পার ফলন হলেও শ্রমিক সঙ্কটে দুঃশ্চিন্তায় পড়েছে উপজেলার কৃষকরা।

সরেজমিনে উপজেলার ৮টি ইউনিয়নের বিভিন্ন মাঠ ঘুরে ও কৃষকদের সাথে কথা বলে জানা যায় এবার আবহাওয়া ভাল হওয়ায় বোরো ধানের ফলন বাম্পার হয়েছে। কিন্ত করোনা ভাইরাসের কারনে শ্রমিক সঙ্কটে পরার আংখ্যায় রয়েছে।

উপজেলার চাংলা গ্রামের কৃষক আয়েন উদ্দীন, সামাদ, কোমারপুর গ্রামের আবুল কালাম, আজাহার আলী, সদর ইউনিয়নের চাকরাইল গ্রামের গোলাম মতর্জা রেজা, সাগর চৌধুরী, বলেন অন্যন্য বছরের তুলনায় এ বছর বোরো ধানের ফলন খুব ভাল দেখা যাচ্ছে। কিন্ত  হাল চাষ সার ফসফেট খরচ হিসাবে বাজারে দাম ভাল পেলে আমরা খরচ পুশিয়ে লাভবান হওয়া যাবে। তাছাড়া করোনা ভাইরাসের কারণে শ্রমিক সময় মত পাবকি না এই দুঃশ্চিন্তায় আমরা হতাশা হয়ে পড়েছি। কোলা গ্রামের আব্দুস সালাম বলেন আমি কয়েক দিনের মধৈই নতুন কাটা শুরু করব। এবং বাজারে যদি ভাল দামে বিক্রয় করা যায় তাহলে অন্যন্য ফসলের ক্ষতি পুশিয়ে নিতে পারব।

ভান্ডারপুর গ্রামের ফয়েজ উদ্দীন,জয়িম উদ্দীন, কায়েম আলী বলেন আমরা নতুন ধান কাটা আগামী ১০দিনের মধৈই কাটা শুরু করব দুর থেকে যে শ্রমিক আস তো এবার করোনা ভাইরাসের কারনে সময় মত আসতে পারবে কিনা এই চিন্তায় হতাশা হচ্ছি। কারণ সময় মত এই ধান ঘরে তুলতে না পারলে ক্ষতির মুখে পড়তে হবে।

 উপজেলা কৃষি অফিসার হাসান আলী বলেন, বদলগাছী উপজেলায় এবার ১১ হাজার ৩’শ হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে ফলন হয়েছে ব্যম্পার।

কৃষকদের শ্রমিক সংকটে পড়তে হবে না কারণ খাদ্য মন্ত্রী ধান কাটার মারায় করার জন্য ৪টি কম্যাইন মিশিন দিয়ে কাটা মারার কাজ সমধান করা হবে।  আর কয়েক দিনের মধ্যে পুরো দমে কাটা মারা শুরু করবে কৃষকেরা।

এবিএন/হাফিজার রহমান/গালিব/জসিম

 

এই বিভাগের আরো সংবাদ