আজকের শিরোনাম :

চকরিয়ায় কৃষকের ধান কেটে ঘরে তুলে দিল ছাত্রলীগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২০, ১৪:০৬

করোনা সংক্রমণ রোধে সরকার দেশের বিভিন্ন জেলা-উপজেলায় লকডাউন ঘোষণা করেছে। এতে ঘরবন্দি হয়ে পড়েছে কৃষক-দিনমজুর ও শ্রমজীবী মানুষ। এতে মাঠে পড়ে রয়েছে শত শত একর জমির ধান।

ইতোমধ্যে বিভিন্ন জায়গায় কালবৈশাখীর ছোবল শুরু হয়েছে। এ অবস্থায় চিন্তার বাজ পড়েছে কৃষকদের কপালে।

এ অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ ছাত্রলীগের নির্দেশে বিভিন্ন এলাকায় কৃষকের ক্ষেতের ধান কাটতে মাঠে নেমেছে ছাত্রলীগের নেতাকর্মীরা।

এরই ধারাবাহিকতায় কক্সবাজারের চকরিয়া উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আকিত হাসান সজীবের নেতৃতে একদল ছাত্রলীগের নেতাকর্মী ধান কাটতে নামে।

গতকাল মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চকরিয়া উপজেলার চিরিংগা ইউনিয়নের মাছঘাট এলাকার কৃষক ছাবের আহমদের ২ কানি জমির ধান কেটে দেয় ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে ওইসব ধান কৃষকের বাড়িতেও পৌছে দেয় তারা।

চকরিয়া উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আকিত হাসান সজীব বলেন, কৃষক ছাবের আহমদ ধান কাটার লোকের অভাবে ধান কাটতে পারছেনা বলে খবর পায়।

পরে উপজেলা ছাত্রলীগের ২০ জন নেতাকর্মী নিয়ে ওনার প্রায় ২ কানি জমির ধান কেটে দিই।

তিনি আরো বলেন, এ রকম কোন কৃষক যদি শ্রমিকের কারণে তাদের ধান কাটতে সমস্যায় পড়ে আমরা ওই কৃষকের ধান কেটে দিবো। আমাদের ধানকাটা কর্মসূচি অব্যাহত থাকবে।

কৃষব ছাবের আহমদ আনন্দ জড়িত কন্ঠে বলেন, আমি ক্ষেতের ধান কাটা নিয়ে খুব দুঃচিন্তায় ছিলাম। হঠাৎ একদল ছেলে আমার ক্ষেতের ধান কেটে দেয়ার কথা বললে আমি প্রথমে অবাক হয়ে যায়। পরে তাদের প্রতি আশ্বস্থ হয়ে ধান কাটতে বলি। পরে জেনেছি তারা সবাই ছাত্রলীগের নেতাকর্মী। তারা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ধান কেটে বাড়িতে পৌছে দিয়েছে। এর বিনিময়ে তাদেরকে কিছু খাওয়াতেও পারিনি।

তিনি আরো বলেন, প্রত্যেক বছর আমি দুই কানির মেতো জমির ধান চাষ করি। তবে একদিকে করোনা ভাইরাস এবং অন্যদিকে কালবৈশাখী ঝড়ের কবলে পড়ার আশংকা কাজ করছিলো।

তাই খুব দুঃচিন্তায় ছিলাম। ক্ষেতের ধানগুলো ঘরে তুলতে পারায় খুব খুশি হয়েছি। তাদের প্রতি অনেত ভালোবাসা ও দোয়া।

এবিএন/মুকুল কান্তি দাশ/গালিব/জসিম

 

 

এই বিভাগের আরো সংবাদ