আজকের শিরোনাম :

খানসামায় দুই পা-ওয়ালা বাছুর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২০, ১৮:৫৪

দিনাজপুরের খানসামায় উপজেলার ৩নং আংগারপাড়া ইউনিয়নের মাস্টারপাড়ায় জন্ম নিয়েছে দুই পা-ওয়ালা একটি গরুর বাছুর। স্বাভাবিকভাবে গরুর ৪টি পা থাকে কিন্তু জন্ম নেওয়া বাছুরটির সামনের দুটি পা নেই। শুধু পেছনের দুটি পা নিয়েই জন্মগ্রহণ করেছে। বাছুরটিকে একনজর দেখার জন্য দূরদূরান্ত থেকে ছুটে আসছে উৎসুক জনতা।

শুক্রবার (১৭ এপ্রিল) বিকেলে দিকে আংগারপাড়া ইউনিয়ের মাস্টারপাড়া এলাকার প্রদীপ কুমারের বাড়িতে এই গরুর বাছুরটি জন্ম নেয়। জন্ম নেওয়ার পর বাছুরটি গাভীর দুধ পান করেছে বলে জানান গরুর মালিক প্রদীপ কুমার। এখনো হাটতে পারছে না বাছুরটি।

দুই পা-ওয়ালা বাছুর দেখতে আসা অশোক রায় জয় বলেন, ‘দুই পা-ওয়ালা বাছুর আমি আগে কখনো দেখিনি। যখন শুনলাম এখানে দুই পা-ওয়ালা গরুর বাছুর হয়েছে তখন দেখার জন্য আসলাম।’

গরুর মালিক প্রদীপ কুমার বলেন, ‘এর আগেও গরুটির ৪টি বাছুর হয়েছে, সেগুলো স্বাভাবিক ছিল। তবে এবারের বাছুরটি দুই পা নিয়ে জন্মেছে। বাছুরটি দেখার জন্য লকডাউনের মধ্যেও অনেক দূর থেকে লোকজন আসছে। আমি তো কাউকে আসার জন্য মানাও করতে পারছি না। তবে বাছুরটি বর্তমানে সুস্থ্য আছে। মায়ের দুধ খাচ্ছে।’

এ বিষয়ে খানসামা উপজেলা প্রাণিসম্পদ বিভাগের ভেটেরিনারি সার্জন বিপুল কুমার চক্রবর্তী বলেন, ‘এটাকে মেডিক্যালের ভাষায় বলা হয় (কনজেনিটাল এনোমালিস)। এটা একটা জিনগত সমস্যা। শরীরের সব কিছু জন্য কোনো না কোনো জিন দায়ী। বাছুরটির সামনের পা বৃদ্ধির জন্য যে জিন দায়ী, সেই জিনটির কোনো সমস্যা থাকায় ভ্রুণ অবস্থায় বাছুরটির পায়ের স্বাভাবিক বৃদ্ধি ঘটেনি।

এবিএন/এস.এম রকি/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ