আজকের শিরোনাম :

মেলান্দহে বিশ্ববিদ্যালয়ের তৈরি স্যানিটাইজার বিতরণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ মার্চ ২০২০, ১৪:১৫

করোনায় করণীয় হিসেবে জামালপুর মেলান্দহের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) শিক্ষক-শিক্ষার্থীদের গবেষক দলের তৈরি হ্যান্ড সেনিটাইজার বিনামূল্যে বিতরণ করেন।

নিজেদের তৈরি প্রায় ৩০ লিটার স্যানিটাইজার বোতলজাত শেষে ২৮ মার্চ বিশ্ববিদ্যালয় এলাকায় বিনামূল্যে বিতরণ করেন। বর্তমানে বাজারে স্যানিটাইজার সংকট দূরীকরণের লক্ষ্যে তাদের এই উদ্যোগ।

গবেষক দলের প্রধান ড. মাহমুদুল হাছান জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নিয়ম ও পদ্ধতি অনুসরণ করে স্যানিটাইজার তৈরি করছি।

স্যানিটাইজার তৈরির কাঁচামাল হিসেবে ইথানল, অ্যালোভেরা জেল ও এসেশিয়াল অয়েল ব্যবহার করা হয়। এ যাবত প্রায় ৩০ লিটার স্যানিটাইজার বোতলজাতের মাধ্যমে বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

স্যানিটাইজার প্রস্তুতকারী গবেষক শিক্ষার্থীরা হলেন দিদারুল হক খান অভি, জাহিদ হাসান অনিক, সৈয়দা মার্জিয়া ইসলাম তৃপ্তি, ফারজানা হায়দার স্মৃতি, বিল্লাল হাসান, শর্মিলা দে ও তুষার রায়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রফিকুল বারী মামুন বলেন, বিশ^বিদ্যালয়ের ভিসির তৎপরতায় গবেষকদের সহায়তা দেয়া হচ্ছে। লকডাউনের কারণে বোতল সংকট। উৎপাদিত সেনিটাইজার বোতলজাত করা যাচ্ছে না।

উল্লেখ্য, গবেষক ড. মাহমুদুল হাছান জাপান সরকারের অর্থায়নে মাছের জেনেটিক বিষয়ক গবেষণা প্রকল্প পরিচালনা করছেন।

বাংলাদেশের ১০৭টি ব্যাঙ নিয়ে মলিকুলার পদ্ধতিতে ডিএনএ বারকুডিং এনালাইসিস করে তিনি ৮টি নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কারসহ ৩টির বৈজ্ঞানিক নামকরণ করেন। তিনি দুমুখো সাপ নিয়েও গবেষণা করছেন।

এবিএন/মো. শাহ্ জামাল/গালিব/জসিম

 

 

এই বিভাগের আরো সংবাদ