আজকের শিরোনাম :

শিক্ষক সংকটে দশমিনার সরকারি আব্দুর রসিদ তালুকদার ডিগ্রি কলেজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ মার্চ ২০২০, ১৮:৪৯

পটুয়াখালীর দশমিনা সরকারি আব্দুর রসিদ তালুকদার ডিগ্রি কলেজে প্রায় ৩হাজার শিক্ষার্থী থাকলেও দীর্ঘদিন যাবৎ অধ্যক্ষ ও উপধ্যক্ষসহ ১৩জন শিক্ষকের পদ শূণ্য রয়েছে। এতে ওই প্রতিষ্ঠানের শিক্ষা ব্যবস্থা ভেঙ্গে পরেছে।

কলেজ সূত্রে জানা যায়, সরকারি আব্দুর রসিদ তালুকদার ডিগ্রি কলেজের অধ্যক্ষ, উপধ্যক্ষ ও শিক্ষকসহ মোট ১৩টি পদ শূণ্য রয়েছে। পদগুলো হচ্ছে অধ্যক্ষ, উপধ্যক্ষ, ইংরেজি প্রভাষক ১টি, ইসলামিক শিক্ষা ১টি, পৌরনীতি ২টি, সাধারন ইতিহাস ১টি, ইসলামিক ইতিহাস ১টি, গনিত ১টি, রসায়ন ১টি, পদার্থ ১টি, হিসাব বিজ্ঞান ১টি ও লাইব্রেরিয়ান ১টি। ১৯৮৪ সালের ১জুলাই কেন্দ্রীয় আ.লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্ল্যাহ’র নানা আব্দুর রসিদ তালুকদার নামে কলেজটি নামকরণ ও প্রতিষ্ঠা করা হয়। কলেজ কার্যক্রম শুরুতে সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী অধ্যক্ষ আব্দুল বাতেন তালুকদার বিনা বেতনে ৩বছর অধ্যক্ষের দায়িত্ব পালন করেন।

এর পর মুহাঃ মহিউদ্দিন অধ্যক্ষ হিসেবে দায়িত্বপালন করে ২০১০সালের ২৮মে অবসরে যান। এর পর থেকে অধ্যক্ষ পদটি শূণ্য হয়। প্রতিষ্ঠার ২১ বছর পর ২০০৫ সালের শিক্ষা মন্ত্রনালয়ের অনুমতিক্রমে কলেজটিতে ডিগ্রি কোর্স চালু করা হয়। ২০১৮সালের ৮আগষ্ট কলেজটি সরকারিকরন হলে নিয়োগ প্রক্রিয়ায় জটিলতা দেখা দেয়। অভিযোগ রয়েছে, ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদ নিয়ে শিক্ষকরা দু’গ্রুপে বিভক্ত হয়ে পরে। মামলা ও মানববন্ধনের মত ঘটনা ঘটে ওই প্রতিষ্ঠানে।

কলেজের একাধিক শিক্ষার্থীরা জানান, প্রয়োজনীয় শিক্ষক না থাকার কারেন অন্যত্রে প্রাইভেট পড়েও ভাল ফলাফল করা সম্ভব হচ্ছে না। অপরদিকে বাড়তি খরচের সম্মুখীন হচ্ছেন অভিভাবকরা।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল লতিফ শেখ জানান, অত্র কলেজে শিক্ষক ও আসবাবপত্র সংকট রয়েছে।  

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার তানিয়া ফেরদাউস জানান, বিষয়টি আমার কাছে এখনও আসেনি। সরকারি কলেজ সরকারের বিধি মোতাবেক নিয়োগ প্রক্রিয়া হবে।
 

এবিএন/সাইদুর রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ