আজকের শিরোনাম :

কালিয়াকৈরে বাজারে অগ্নিকাণ্ড, পুড়ল ১৫ ব্যবসা প্রতিষ্ঠান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ মার্চ ২০২০, ০০:০৪

ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর বাজারে ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই হয়েছে। সোমবার (২ মার্চ) ভোররাতে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এতে বাজারের ১৫টি ব্যবসা প্রতিষ্ঠানসহ ভেতরে থাকা টাকা ও অন্যান্য মালামাল পুড়ে যায়। পাশাপাশি আগুন নেভাতে গিয়ে বেশ কয়েকজন আহত হয়।

তবে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও ফায়ার সার্ভিসের কর্মীরা জানিয়েছেন, পানির সমস্যার কারণে আগুন নিয়ন্ত্রণে বিলম্ব হওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, সফিপুর বাজারে প্রায় পাঁচ শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। প্রতিদিনের মতো রবিবার রাতে ওই বাজারের ব্যবসায়ীরা নিজ নিজ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে বাড়ি চলে যায়। পরে সোমবার ভোররাত ৩টার দিকে ওই বাজারের একটি ব্যবসা প্রতিষ্ঠানে আগুন লাগে। এতে মুহূর্তেই আগুন আশপাশের অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানে ছড়িয়ে পড়ে। ফলে বাজার এলাকাসহ আশপাশের বাসা-বাড়ির লোকজনের মধ্যে আতঙ্ক দেখা দেয়। একপর্যায়ে আগুন নেভাতে গিয়ে ব্যর্থ হয়ে এলাকাবাসী ফায়ার সার্ভিসে খবর দেয়।

পরে খবর পেয়ে কালিয়াকৈর ফায়ার সার্ভিস ও সাভারের ইপিজেড ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট ঘটনাস্থলে আসে। কিন্তু ওই বাজারে প্রায় পাঁচ শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠলেও সেখানে কোনো রিজার্ভ পানির ব্যবস্থা নেই। ফলে ফায়ার সার্ভিস ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশের ‘ইবনে সিনা’ ওষুধ কারখানা থেকে পাইপ দিয়ে ওই বাজারে পানির ব্যবস্থা করে।

এ দিকে, হানিফ পরিবহনের একটি বাস মহাসড়কের উল্টো পথে এলে ফায়ার সার্ভিসের ওই পানির পাইপটি ফেটে যায়। ফলে এসব কারণে আগুন নিয়ন্ত্রণে আরও বিলম্ব হয়। সবশেষে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট প্রায় আড়াই ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এরই মধ্যে ওই বাজারের রহুল আমিনের মায়ের দোয়া স্টোর, আরিফ হোসেনের মা লাইব্রেরি, আব্দুল গাফফারের কোকারিজ, শাজাহানের চালের গোডাউনসহ ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে যায়। এ ঘটনায় আগুন নেভানোর সময় আহতদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। তবে আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে নিরূপণ করতে পারেনি ফায়ার সার্ভিস।

ক্ষতিগ্রস্ত মা লাইব্রেরির মালিক কুতুব উদ্দিন কাজী আরিফ জানান, ‘আমরা অনেকেই ব্যাংক লোন নিয়ে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছিলাম। ফলে আগুনে পুড়ে যাওয়া ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা ব্যাপক ক্ষতির শিকার হয়েছেন।’

এ ব্যাপারে কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা কবিরুল আলম জানান, আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে জানা যাবে।

এ দিকে, ওই বাজারে অগ্নি দুর্ঘটনার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণে ইতোমধ্যেই একটি তদন্ত কমিটি করেছে ফায়ার সার্ভিস।

এ ব্যাপারে কালিয়াকৈর পৌরসভার মেয়র মজিবুর রহমান বলেন, ‘খবর পেয়ে আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। এছাড়া পৌরসভার পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করা হবে।’   

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন মজুমদার জানান, অগ্নি দুর্ঘটনার খবর পেয়ে পুলিশ তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শন করে। এ ঘটনায় একাধিক ক্ষতিগ্রস্ত ব্যবসা প্রতিষ্ঠানের মালিক কালিয়াকৈর থানায় পৃথক সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ