কালীগঞ্জে অনুষ্ঠিত হয়ে গেল দুইদিন ব্যাপী জৈব কৃষি মেলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৯:০৮

গ্রাম বাংলার কৃষকদের নিয়ে ঝিনাইদহে কালীগঞ্জে অনুষ্ঠিত হয়ে গেল দুই দিন ব্যাপী “জৈব কৃষি মেলা”। কালীগঞ্জের স্থানীয় এনজিও সোনার বাংলা ফাউন্ডেশনের আয়োজনে ও শেয়ার দ্যা প্লানেট (জাপান) এর সহযোগিতায় পানি সাশ্রয়ী কার্যকারী কৃষি অনুশীলন প্রকল্পের আওতায় উপজেলার মহেশ্বরচাঁদা গ্রামের মাঠে গতকাল রবিবার ও আজ সোমবার এ মেলা অনুষ্ঠিত হয়।

নিয়ামতপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রাজু আহম্মেদ রনি লস্কারের সভাপতিত্বে দুই দিন ব্যাপী এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঝিনাইদহ-৪ আসনের জাতীয় সংসদ সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল আজীম আনার।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃপাংশু শেখর বিশ্বাস, মাগুরা জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা নাজমুল হুদা, শেয়ার দ্যা প্লানেটের প্রতিনিধি পরিমল কুমার রায়, সোনার বাংলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শিবুপদ বিশ্বাস প্রমুখ।

মেলার দ্বিতীয় দিন ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা রানী সাহা, ঝিনাইদহ সদর উপজেলা কর্মকর্তা রোকুনুজ্জামান, ঝিনাইদহ মৃত্তিকা গবেষণা ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমূল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত কৃষক হেলাল উদ্দীন, কমলেশ শর্মা, কৃষাণী মর্জিনা বেগম প্রমুখ।

মেলায় কৃষিতে পানি সাশ্রয়ী কার্যকরী করনের জন্য প্রযুক্তি ব্যবহার ও রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার ব্যবহারে কৃষকের উদ্বুদ্ধ করার জন্য ১৬ টি স্টল দেয়া হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ স্টলগুলি ঘুরেফিরে দেখেন। এছাড়া মেলায় লোক সংগীত, গ্রামীণ খেলাধুলা, চিত্রাঙ্গন প্রতিযোগিতা ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। জেলা প্রশাসক সরোজ কুমার নাথ বিজয়ী কৃষকদের হাতে পুরস্কার তুলে দেন।
 

এবিএন/যবনিকা/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ