পলাশবাড়ীতে প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২০, ২১:৪৮

গাইবান্ধার পলাশবাড়ী ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে আজ (২৩ ফেব্রুয়ারি) একযোগে উপজেলার ২১৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। মোট স্টুডেন্টস ভোটার সংখ্যা ছিল ১৪ হাজার ১ জন এবং ভোট প্রদান করেন ১২ হাজার ৯’শ ৩০ জন তন্মধ্যে ৩’শ ২২ জনের ভোট বাতিল হয়।

সরেজমিন পৌরশহরের পলাশবাড়ী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, সেখানে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীর কোমলমতি শিক্ষার্থীরা স্টুডেন্টস কাউন্সিল নির্বাচনে অংশগ্রহণ করছে। উক্ত বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, আনসার সদস্য ও পোলিং এজেন্ট নিয়োগ করা হয়েছে। সকাল থেকে ভোটাররা দীর্ঘ লাইন ধরে ব্যাপক উৎসাহ নিয়ে তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করছে। বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা নির্বাচনে সার্বিক তত্বাবধান করছেন।

উপজেলা শিক্ষা অফিসার একেএম আব্দুস সালাম (ভারপ্রাপ্ত) জানান, স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন শিক্ষার্থীদের গণতান্ত্রিক চর্চা, গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, অন্যের মতামতের প্রতি শ্রদ্ধা প্রদর্শন, শিখন-শেখানো পদ্ধতিতে সহায়তা, ছাত্র ভর্তি ও ঝড়ে পড়া রোধে ভূমিকা পালন করবে।
উল্লেখ্য তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরাই এ নির্বাচনে প্রার্থী হতে পারবে। এ তিনটি শ্রেণী থেকে কমপক্ষে দুইজন করে প্রতিনিধি নিয়ে সাত সদস্যের স্টুডেন্টস কাউন্সিল গঠিত হবে। এক বছরের জন্য এ কাউন্সিল নির্বাচিত হবে। বিদ্যালয়ের সাতটি প্রধান কার্যক্রম তদারকি করবে সাত সদস্যের এই কাউন্সিল। এসব কার্যক্রম হচ্ছে- পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, দুপুরের খাবার এবং অভ্যর্থনা ও আপ্যায়ন।

স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠিানের প্রধান শিক্ষক এসব দায়িত্ব বন্টন করবেন। নির্বাচিত স্টুডেন্ট কাউন্সিল (ছাত্র পরিষদ) প্রতি মাসে অন্তত একটি করে সভা করবে। তবে প্রতি ছয় মাস অন্তর সাধারণ ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে সাধারণ কাউন্সিল সভা করতে হবে।
 

এবিএন/আরিফ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ