ভালুকায় কলাগাছে তৈরী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানালো শিক্ষার্থীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫৩

ময়মনসিংহের ভালুকা উপজেলায় অজপাড়াগাঁয়ে মাদ্রাসায় ইট-পাথরের শহীদ মিনার নেই তো কি হয়েছে। নিজ হাতে গড়া কলাগাছের প্রতীকী শহীদ মিনারেই শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেছে উপজেলার কাতলামারী ইসলামিয়া দাখিল মাদ্রাসার ৪শত শিক্ষার্থীরা।

আজ শ্রক্রবার (২১শে ফেব্রুয়ারী) ভোরে নিজেদের তৈরী শহীদ মিনারের বেদীতে তারা পুষ্পার্ঘ্য অর্পণ করে। এর আগে বৃহস্পতিবার দিনভর ওই মাদ্রাসার শিক্ষার্থীরা তৈরী করে এ শহীদ মিনার।

মাদ্রাসার সূত্রে জানা গেছে প্রত্যন্ত অঞ্চলে ১৯৬৫ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয়। এরপর দেশ স্বাধীন হলে এটি এমপিও ভুক্ত ১৯৭৭ সালে। মাদ্রাসার দুটি ভবনের একটি জরাজীর্ণ। টিনের ও মাঠি দিয়ে জরাজীর্ণ ভবনেই ঝুঁকি নিয়ে চলে পাঠদান। যেকোন সময় ভবনটি ভেঙে দুর্ঘটনা ঘটতে পারে। এ দিকে মাদ্রাসা প্রতিষ্ঠার ৫৫ বছরেও নির্মাণ করা হয়নি শহীদ মিনার।

দেশপ্রেমে উদ্বুদ্ব কোমলমতি শিক্ষার্থীরা জানায়,মাদ্রাসায় কোন শহীদ মিনার নেই বলে তারা জাতীয় দিবসগুলোতে শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে পারে না। এজন্য নিজেরাই মাদ্রাসা প্রাঙ্গণে কলা গাছে কাগজ মুরিয়ে প্রতীকী শহীদ মিনার তৈরী করেছে।

মাদ্রাসার সুপার মাওলানা মোফাজ্জল হোসেন জানান,শহীদ মিনার মূলত একটা প্রতীক মাত্র । তাই ইটের হোক আর কলা গাছেরই হোক,শ্রদ্ধা নিবেদনটাই মুখ্য। এটা করতে পেরে কোমলমতি শিক্ষার্থীরা অনেক তৃপ্ত হয়েছে বলে আমরা লক্ষ্য করেছি। প্রতিবছরই আমরা এই রকম কলা গাছের শহীদ মিনার তৈরী করে শ্রদ্ধা নিবেদন করে আসছি। আমরা একটি শহীদ মিনার প্রতিষ্ঠার জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলায় আবেদন করেছি। কিন্তু এখনও আমরা কোন শহীদ মিনার বরাদ্ধ পায়নি।
 

এবিএন/জাহিদুল ইসলাম/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ